কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আক্রান্তের ঝুঁকি কমাতে ‘করোনা ট্রেসিং’ অ্যাপ

পূর্ব পশ্চিম প্রকাশিত: ০৪ জুন ২০২০, ২০:০৫

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির বিস্তার রোধে নাগরিকদের জন্য একটি স্মার্টফোন অ্যাপ চালু করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ‘করোনা ট্রেসার বিডি’ নামের কন্ট্রাক ট্রেসিং অ্যাপটি করোনার ঝুঁকি নির্ণয় করবে। ফলে আক্রান্তের ঝুঁকি কমাতে সাহায্য করবে এটি।

বৃহস্পতিবার (০৪ জুন) বিকেলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসাবে অনলাইন প্ল্যাটফর্মে অ্যাপটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। সম্পর্কিত খবর স্পেনে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু শূন্যসৌদিতে বেড়েছে দ্বিতীয় বিয়ে ও ডিভোর্সমৃত্যুর তিনদিন পর জানা গেল করোনা পজিটিভ অ্যাপটি ব্লুটুথ ও আধুনিক প্রযুক্তি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে দুজন ব্যবহারকারীর কাছাকাছি থাকার সময় এবং অবস্থান সুরক্ষিতভাবে সংরক্ষণ করে রাখবে।

যখনই অন্যকোনো অ্যাপ ব্যবহারকারী একটি নির্দিষ্ট দূরত্বের মধ্যে আসবে তখনই অ্যাপ দুটি নিজেদের মধ্যে ‘ডিজিটাল হ্যান্ডশেক’ করে প্রয়োজনীয় তথ্য সুরক্ষিতভাবে আদান-প্রদান করবে। গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে অথবা সরাসরি স্মার্টফোন থেকে (https://play.google.com/store/apps/details?id=com.shohoz.tracer) লিংকে ক্লিক করেও ডাউনলোড করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও