কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গরমে আরাম পাবেন আর বিদ্যুৎ বিল কমাবেন যেভাবে

আরটিভি প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১৮:৫১

সময়টা এখন বেশ বিরক্তিকর। একে তো করোনাভাইরাসের উৎপাত এরপর গ্রীষ্মের কঠিন আচরণে এসি ছাড়া থাকা অনেকের পক্ষেই দুর্বিষহ। তবে এসি চালিয়ে রাখায় চাপ পড়ছে পকেটে। সঙ্গে ঠাণ্ডা লেগে বাড়ছে সর্দি-কাশির সমস্যা। করোনা সংক্রমণের স্থায়ী ভয় তো রয়েছেই। অন্যদিকে মাঝেমধ্যে ভূতুড়ে বিদ্যুৎ বিলের খবরও পাওয়া যাচ্ছে। তবে এই সময় নিজেই সাবধান হয়ে বাঁচাতে পারেন বিদ্যুৎ খরচ। গরমের দাপটও কমবে আবার পকেটেও চাপ কম পড়বে এমন কিছু ঘরোয়া উপায় জানিয়ে দিচ্ছি। নিয়ম মানলে এসি ছাড়াই আপনার ঘর থাকবে ঠাণ্ডা, বিদ্যুৎ বিল কম হলে এমনিতে মাথাও ঠাণ্ডা থাকবে।

যা করবেন-সকাল এগারো বাজলে জানালা বন্ধ করে পর্দা টাঙিয়ে দিন। ফ্যান চালান। ঘরে তাপ কম ঢুকতে দিলেই আরাম পাবেন। বিকেলের দিকে রোদ দুর্বল হলে জানলা খুলে দিন। এতে বিকেলের ঠাণ্ডা হাওয়া ঘরে ঢুকতে পারবে।ঘরে ব্যবহার করুন হালকা রঙের পর্দা। হালকা রঙের তাপ শোষণ ক্ষমতা কম। তাই হালকা রঙের পর্দায় বাইরের তাপ কম শোষিত হয়। ঘরের তাপমাত্রা কম রাখতে সাহায্য করে হালকা রঙের পর্দা। সুতির বা লিনেনের মতো প্রাকৃতিক ফ্যাব্রিকের পর্দা এবং বেড শিট ব্যবহার করুন। খসখসের পর্দা ব্যবহার করুন।

ঘরের তাপ কমাতে এই ধরনের পর্দা ব্যবহার করতে পারেন। জানলায় খসের পর্দা টাঙিয়ে রাখুন। মাঝেমধ্যেই তাকে পানি ছিটিয়ে ভিজিয়ে নিন। ঘর থাকবে অনেক ঠাণ্ডা ও আরামদায়ক।ঘরের মধ্যে রাখতে পারেন ছোট টবে রাখা সবুজ বাহারি গাছ। এতে ঘরের সৌন্দর্যও বাড়বে, সঙ্গে গাছের উপস্থিতিতে তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে।ঘর মোছার জীবাণুনাশক তরলের সঙ্গে সামান্য লবণ মিশিয়ে নিন। লবণপানি তাপের ভারসাম্য বজায় রাখে। এতে মেঝে থেকে উঠে আসা গরমের হাত থেকে রক্ষা পাওয়া সহজ হয়।ঘরে পাওয়ারফুল আলো জ্বালাবেন না ঘরে। কম ওয়াটের বাল্ব জ্বালিয়ে রাখতে পারেন। টিউব বা বাল্বের গা থেকে তাপ বিকিরণের ফলেও ঘর কিছুটা গরম হয়। কম ওয়াটের বাল্বে সে সুযোগ কম থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও