কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার উপসর্গ নিয়ে ৭২০ জনের মৃত্যু: সিজিএস

প্রথম আলো প্রকাশিত: ০৪ জুন ২০২০, ১৪:১৩

দেশে করোনাভাইরাসের সংক্রমণের লক্ষণ বা উপসর্গ নিয়ে ৭২০ জনের মৃত্যু হয়েছে।২২ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সারা দেশে এমন মৃত্যুর ঘটনা ঘটেছ।এর মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে, ১৯২ জনের।তবে আগের সপ্তাহের তুলনায় এমন মৃত্যু কমেছে ১৩ শতাংশ। করোনা পরিস্থিতি নিয়ে দেশের ২৫টি গণমাধ্যমের সংবাদ বিশ্লেষণ করে আজ বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও)।এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের (সিজিএস) একটি প্রকল্প।জাতিসংঘের সংস্থা ইউএনডিপির আর্থিক সহায়তায় কয়েকটি বিষয় নিয়ে নিয়মিত প্রতিবেদন প্রকাশ করে আসছে বিপিও।

এর আগে ১৯ মে প্রকাশিত প্রতিবেদনে করোনা উপসর্গ নিয়ে ১০১০ জনের মৃত্যুর কথা জানিয়েছিল বিপিও।এরপর এ নিয়ে প্রশ্ন দেখা দেওযায় গবেষকেরা পুনরায় তথ্য যাচাই–বাছাই করেছে।নতুন প্রতিবেদনে বিপিও বলছে, যাচাই করতে গিয়ে একই মৃত্যুর তথ্য একাধিকবার পাওয়া গেছে।এমন বেশ কিছু মৃত্যুর তথ্য সংশোধন করা হয়েছে।

বিপিও বলছে, ৮ মার্চ থেকে করোনা বিষয়ে গণমাধ্যমের প্রকাশিত তথ্য সংগ্রহ করে প্রতি সপ্তাহে একটি প্রতিবেদন তৈরি করা হচ্ছে।এতে দেখা যায়, ২২ থেকে ২৮ মার্চের সপ্তাহে করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যুর তথ্য পাওয়া যায়।এর পরের সপ্তাহে এটি দাঁড়ায় ৬৩ জনে।পরের সপ্তাহগুলোতে ১০৬ ও ১২০ জনে পৌঁছায়।তারপর আগের সপ্তাহের চেয়ে কমতে থাকে।গত ছয় সপ্তাহে এটি কমে এসেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও