কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হ্যাকাররা যুক্তরাষ্ট্রের পরমাণু ক্ষেপণাস্ত্রের গোপন তথ্য চুরি করেছে!

কালের কণ্ঠ প্রকাশিত: ০৩ জুন ২০২০, ১৮:০৫

সাইবার অপরাধীরা মার্কিন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল প্রকল্পের সামরিক ঠিকাদারের গোপনীয় নথিপত্র চুরি করেছে, যেখানে দেশটির 'মিনিটম্যান থ্রি পারমাণবিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলে স্কাই নিউজের খবরে বলা হয়েছে।

হ্যাকাররা ওয়েস্টেক ইন্টারন্যাশনালের কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশের পর সংস্থার মেশিনগুলোকে এনক্রিপ্ট করেছিল এবং চাঁদা আদায় করার জন্য কম্পানিকে চাপ দেওয়ার জন্য অনলাইনে সেসব গোপন নথি ফাঁস শুরু করে।

এটি স্পষ্ট নয় যে অপরাধীদের দ্বারা চুরি হওয়া নথিগুলোতে সামরিক শ্রেণিবদ্ধ কোন স্পর্শকাতর তথ্য অন্তর্ভুক্ত রয়েছে কিনা। তবে এরই মধ্যে অনলাইনে ফাঁস হওয়া ফাইলগুলোতে দেখা গেছে সংস্থার কর্মীদের বেতন-বেতার এবং গোপনীয় ইমেইল সহ অত্যন্ত সংবেদনশীল ডেটা ভাণ্ডারে হ্যাকাররা প্রবেশ করেছিল।

এই আশঙ্কাও রয়েছে যে, এই সাইবার হামলার পেছনে থাকা রাশিয়ান ভাষার অপারেটররা বৈরী রাষ্ট্রের কাছে মার্কিন পারমাণবিক প্রতিরোধ ব্যবস্থার গোপন তথ্য বিক্রি করার চেষ্টা করতে পারে। যেটা মার্কিন নিরাপত্তার জন্য মারাত্মক হুমকির সৃষ্টি করতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে আদালতের নথিতে অভিযোগ করেছে যে, রাশিয়ান সাইবার অপরাধীরা আর্থিক লাভের জন্য গোয়েন্দা পরিষেবাগুলোর সাথে শ্রেণিবদ্ধ সরকারী নথিগুলো চুরি করতে সহযোগিতা করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও