কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তামিমকে ২০০৭ বিশ্বকাপে যে অভয় দিয়েছিলেন নির্বাচক

সমকাল প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৮:৫৬

মারকুটে ব্যাটসম্যান তামিম ইকবাল বাংলাদেশ ক্রিকেটে আসছেন এই বার্তা তার বড় ভাই নাফিস ইকবাল দিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১৮ বছরের সেই তামিমকে প্রথম চেনা টাইগার ভক্তদের। এরপর ১৩ বছর টানা খেলে যাচ্ছেন তিনি। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ এবং টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।

কিন্তু তামিমের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট ২০০৭ বিশ্বকাপ। সে সময় বাংলাদেশ দলের ওপেনিং অনেকটাই সেট ছিল। উইকেট ধরে রাখতে জাভেদ ওমরের জুড়ি ছিল না। ওপেনিংয়ে ভালো করছেন শাহরিয়ার নাফিসও।

তারপরও ২০০৭ বিশ্বকাপে সুপার এইটে খেলা বাংলাদেশের সব ম্যাচে ওপেন করেন তামিম। ছোট সেই তামিমকে বিশ্বকাপে সব ম্যাচ খেলার অভয় দিয়েছিলেন তখনকার বোর্ডের প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

ক্রিকইনফোর ভিডিওকাস্টে ক্রিকেট ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকারের সঙ্গে আলাপে তামিম তুলে ধরেই তার শুরুর সেই গল্প, ‘বিশ্বকাপের আগে আমরা ওয়েস্ট ইন্ডিজে একটি ত্রিদেশীয় সিরিজ খেলেছিলাম। কিন্তু দুই ম্যাচে আমি রান করতে পারিনি। তখনকার বোর্ডের প্রধান নির্বাচক আমাকে জড়িয়ে ধরেন বলেন, তুমি রান করো বা না করো বিশ্বকাপের প্রতিটা ম্যাচই খেলছো। বিশ্বকাপে রান না করলেও তুমি পুরো বিশ্বকাপে ওপেন করছো।’

তামিম জানান, তার মতো ১৭ বছরের তরুণকে ওই কথা সাহস দিয়েছিল। যে কারণে তিনি ভারতের বিপক্ষে ওমন সাহসী ক্রিকেট খেলতে পেরেছিলেন। এছাড়া ওই বিশ্বকাপে বাংলাদেশ দলের অধিনায়ক হাবিবুশ বাশারও দলে তামিমকে নেওয়ার কারণ হিসেবে তার ঝড়ো শুরু এনে দেওয়ার সামর্থ্যের কথা বলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও