কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় রেমডেসিভির প্রয়োগে ভারতের অনুমোদন

এনটিভি প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৮:৪৫

জরুরি প্রয়োজনে কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় মার্কিন কোম্পানি গিলিয়াড সায়েন্সেসের তৈরি ভাইরাস প্রতিরোধী ওষুধ রেমডেসিভির প্রয়োগের অনুমতি দিয়েছে ভারত। মঙ্গলবার (২ জুন) দেশটির কেন্দ্রীয় সরকার এই অনুমোদন দেয় বলে জানা গেছে।

মহামারি ইবোলা চিকিৎসায় এই ওষুধ প্রয়োগ করে এর আগে কিছুটা সাফল্য এসেছিল। করোনাভাইরাস মহামারির পর বিদ্যমান ওষুধগুলো কোভিড-১৯ রোগীর ক্ষেত্রে কাজ করছে কি না, এ নিয়ে পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালের পর প্রথম ওষুধ হিসেবে রেমডেসিভির কিছুটা কাজ করছে বলে প্রমাণ পাওয়া যায়।

ভারতের ওষুধ প্রশাসনের মহানিয়ন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছেন, ‘করোনা আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি তাদের ক্ষেত্রে জরুরি প্রয়োজনে পাঁচটি ডোজে ১ জুন থেকে এই ওষুধ (রেমডেসিভির) ব্যবহার করা যেতে পারে। তবে এই ওষুধ ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন সতর্কতা অবলম্বন করতে হবে।’

গত মাসে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কোভিড-১৯ চিকিৎসায় জরুরিভিত্তিতে এই ওষুধ প্রয়োগের অনুমোদন দেয়। এ ছাড়া জাপান স্বাস্থ্য কর্তৃপক্ষও করোনায় রেমডেসিভির ব্যবহারের অনুমোদন দিয়েছে। বিশ্বের আরো অনেক দেশে ওষুধটি অনুমোদন পেয়েছে বা অপেক্ষায় রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও