কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা জয় করতে হলে মানতে হবে এসব বিষয়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ০২ জুন ২০২০, ১৬:১৭

করোনার তাণ্ডবে দিশেহারা পুরোবিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর মিছিল। প্রতি ১০০ বছর পরপর পৃথিবী কোনো না কোনো মহামারিতে আক্রান্ত হয়েছে। তবে এ থেকে মুক্তিও পেয়েছে। ঘুরে দাঁড়িয়েছে বিশ্ব।  আমাদের দেশেও এর আগে নানা ধরনের ভাইরাস দেখা দিয়েছে। সেগুলো মোকাবিলা করে আবারো সুস্থ হয়েছে দেশ। তবে করোনাভাইরাস অনেকটা ছোঁয়াচে হওয়ায় ঝুকিপূর্ণ বেশি।

এটি আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশি এবং স্পর্শ থেকে অন্যকে সংক্রমিত করে।  তবে কিছু নিয়ম মেনেই করোনাকে জয় করা সম্ভব। নিয়ম মেনেই এর সংক্রমণ ঠেকাতে পারবেন। তবে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হলো আতঙ্কিত না হয়ে সচেতন থাকুন।

জেনে নিন উপায়গুলো-  > বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। বিশেষজ্ঞদের মতে, করোনার সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। প্রয়োজনে সঙ্গে অতিরিক্ত মাস্ক রাখুন।  > গ্লাভস ব্যবহার করা খুব বেশি জরুরি নয়। কারণ কোনো কিছু স্পর্শ করার পর আপনাকে সাবান পানি দিয়ে হাত ধুতেই হবে। > চশমা ব্যবহার করতে পারেন।

কারণ এই ভাইরাস শরীরে চোখ দিয়েও প্রবেশ করতে পারে। চাইলে সানগ্লাস ব্যবহার করতে পারেন।   > যে কোনো কিছু ধরার পর আপনাকে সাবান পানি দিয়ে হাত ধুতে হবে। হাত ধোয়ার কোনো নির্দিষ্ট সময় নেই। তবে বাইরে যাওয়ার সময় সঙ্গে রাখতে পারেন অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার। সাবান পানি না পেলে এগুলো দিয়ে হাত জীবাণুমুক্ত করুন। > বারবার চোখ, নাক মুখে হাত দেয়ার অভ্যাস দূর করুন। এমন নয় যে হাত ধুয়েছেন বলে বারবার চোখে মুখে হাত দেবেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও