কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিনেমাপ্রেমীদের জন্য বিশাল সুযোগ

প্রথম আলো প্রকাশিত: ০১ জুন ২০২০, ১৭:৫৪

সাধারণত মে মাস এলে চলচ্চিত্র দুনিয়ার ঝলমলে চাদর চকচক করে ওঠে। এই চাদরে আলো দেওয়া শুরু করে কান চলচ্চিত্র উৎসব। কিন্তু করোনা মহামারিতে এবারের গ্রীষ্ম শুরু হলো ঝলমলে চলচ্চিত্র উৎসবগুলোর মলিন মুখ নিয়ে। কেউ কেউ ঘোষণা দিলেন বন্ধের তো কেউ বিকল্প পথের সন্ধানে। সারা বছর উন্মুখ হয়ে থাকা চলচ্চিত্রপ্রেমীরা হঠাৎ থমকে গেলেন গাড়িতে হঠাৎ ব্রেক কষার মতো। কিন্তু ট্রাইবেকা এন্টারপ্রাইজ ও ইউটিউব যেন খুলে দিল নতুন স্বর্গের দ্বার। 'উই আর ওয়ান: আ গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল' নামে ইউটিউবে আয়োজন করা হলো ১০ দিনের চলচ্চিত্র উৎসব।

কী নেই সেখানে? বিশ্বের ২১টি বাঘা বাঘা চলচ্চিত্র উৎসবের সঙ্গে নামকরা পরিচালকদের মাস্টারক্লাস তো আছেই। উৎসবটি আয়োজন করে এক ঢিলে মারা হচ্ছে দুই পাখি। চলচ্চিত্রপ্রেমীরা যেমন দেখতে পাবেন অসাধারণ সব ছবি, তেমনি এখান থেকে অর্জিত অর্থ চলে যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও তাদের ত্রাণ তহবিল সংগ্রহের অংশীদারদের কাছে। কী নেই এই উৎসবে! অংশগ্রহণ করছে বার্লিন, কান, ভেনিস, সানড্যান্স, টরোন্টো, নিউইয়র্ক, বিএফআই লন্ডন, কার্লোভি ভ্যারি, লোকার্নোর মতো বড় বড় সব চলচ্চিত্র উৎসব।

দেখা যাবে ১০০টিরও বেশি চলচ্চিত্র। ১৩টি ছবির হচ্ছে উদ্বোধনী প্রদর্শনী। ৩১টি ছবির অনলাইন উদ্বোধন। পাঁচটি ছবির বিশ্ব উদ্বোধন। সঙ্গে থাকছেন মাস্টারক্লাস নিয়ে ফ্রান্সিস ফোর্ড কপোলা, স্টিভেন সোডারবার্গ, সং কাং হো, গিয়েরমে দেলতোরো আর বং জুন হোর মতো তারকা চলচ্চিত্র ব্যক্তিত্ব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও