কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাকি মানে ফাঁকি ও একটি প্রস্তাবনা

বার্তা২৪ রিপন কুমার পাল প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৮:২৭

বাংলাদেশে ব্যবসা করতে গেলে সবচেয়ে বড় বাধা কি বললে সবাই এক বাক্যে বলবে আইন শৃঙ্খলার কথা। কিন্তু আমার মনে হয় সবচেয়ে বড় বাধা হলো “বাকি”- সময় মতো পেমেন্ট না পাওয়া অথবা একেবারেই না পাওয়া। অনেকে ক্রেতা সেজে বিক্রেতাকে ঠকাচ্ছে, আবার অনেকে বিক্রেতা সেজে ক্রেতাকে ঠকাচ্ছে।

কিন্তু ঘটনা যেটাই ঘটুক না কেন, বেশিরভাগ সময়ই ঠগবাজরা অপরপক্ষের সর্বনাশের কারণ হয়ে দাঁড়াচ্ছে। ঠগবাজরা বরাবরই অন্যদের তুলনায় চালাক আর কূটবুদ্ধিসম্পন্ন হয়। তাই সাধারণ মানুষরা যুগ যুগ ধরে প্রতারিত হয়ে আসছে। কেউ জীবন পর্যন্ত বিসর্জন দিচ্ছে। কিন্তু এখান থেকে মুক্তির যেন কোনো পথ নেই! আর কতদিন এই সাধারণ মানুষেরা ঠগবাজদের কাছে জিম্মি হয়ে থাকবে? কয়েকটা উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করেই একটা সমাধানের কথা প্রস্তাবনা করবো।

এই ধরনের লোকেরা দুইভাবে প্রতারণা করে - ১) নিজে ২) কোনো প্রতিষ্ঠানের নামে। এই ধরনের লোকরা সাধারণত লোভী হয় এবং সবসময় শান্তি ও তৃপ্তির অভাবে ভোগে। এরা শিকার হিসেবে সাধারণত নতুন ব্যবসায়ী অথবা দোকানদেরকে লক্ষ্য করে, যেখান থেকে ঘটনা পরবর্তী প্রতিক্রিয়া কম হবে। বিক্রেতার সামর্থ্যের বিষয়টা মাথায় রেখে অল্প মেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও