কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চুলের বৃদ্ধিতে মানতে হবে পাঁচ নিয়ম

বার্তা২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৭:০৫

চুল সহজে লম্বা হতেই চায় না- এমন অভিযোগ অহরহ পাওয়া যাবে। বিশেষত যারা চুল লম্বা রাখতে ভালোবাসেন তাদের জন্য চুলের স্বাভাবিক বৃদ্ধিটাও স্লথ হয়ে যায়। তবে আক্ষরিক অর্থেই অনেকের চুল বাড়ে খুব ধীর গতিতে এবং দীর্ঘদিনেও চুল বাড়তে চায় না। এমনটা হওয়ার পেছনে থাকে খুব পরিচিত কিছু কারণ। সেগুলো সম্পর্কে অবগত হয়ে কিছু নিয়ম মানতে পারলে সহজেই চুল বৃদ্ধি পাবে ভালোভাবে।

সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা
চুলের সুস্বাস্থ্যের জন্য প্রথমেই খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। শারীরিক সুস্থতা নিশ্চিত করতে যেমন ভালো ও স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা দরকার, ঠিক তেমনভাবে চুলের সুস্বাস্থ্যের জন্যেও ভালো খাবারের প্রয়োজন। নিজের জন্য পুষ্টি বিশেষজ্ঞের কাছ থেকে সঠিক ডায়েট নির্ধারণ করে নিতে হবে। যে সকল খাবার থেকে চুল সঠিক পুষ্টি পাবে এবং সঠিক বৃদ্ধি পাবে তার উপরে জোর দিতে হবে। এছাড়া সবুজ শাকসবজি, মৌসুমী ফল, বাদাম নিজের রোজকার ডায়েটে রাখার দিকে নজর দিতে হবে।

চুল নিয়মিত ম্যাসাজ করা
নিয়মিত সঠিকভাবে চুল আঁচড়ালে এবং ম্যাসেজ করলে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে করে চুল পড়ার হার কমার সঙ্গে চুলের বৃদ্ধিও ত্বরান্বিত হয়। সপ্তাহে এক বা দুদিন ভালো নারিকেল তেল এবং বাদাম তেল দিয়ে নিজের হাতে চুলের গোঁড়ায় ম্যাসেজ করলেও অনেক উপকার পাওয়া যাবে। একই সাথে চুল আঁচড়ানোর ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, যে চিরুনি দিয়ে আঁচড়ান হচ্ছে তা যেন পরিষ্কার এবং মোটা দাঁতের হয়। কেননা সরু দাঁতের চিরুনি ব্যবহারে চুলের গোড়া ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও