কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনলাইনে চলবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকাজও

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৭:২৪

তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে চালু হচ্ছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকার্যও। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত রোববার (৩১ মে) থেকে ১৫ জুন সময়ে অনলাইন মাধ্যমে আদালতের কার্যক্রম অব্যাহত থাকবে। পরিস্থিতি অনুকূলে আসার পর পরবর্তীতে এ বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে। সরকারের আদেশের পরিপ্রেক্ষিতে রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্টার সাঈদ আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

ভার্চুয়াল শুনানির সময়ে ট্রাইব্যুনাল প্রাঙ্গণ (কোর্ট চত্বর), ভবন, অ্যাড্রেস কক্ষ, স্বাস্থ্যবিধি মেনে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এ সময় সীমিত পরিসরে অফিসের কাজ পরিচালনার জন্য বয়স্ক, ঝুঁকিপূর্ণ ও অসুস্থ গর্ভবতী কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যান্যরা মাস্ক পরিধান করে স্বাস্থ্যবিধি মেনে কর্মস্থলে উপস্থিত থাকবেন।

এর আগে সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কোনো ধরনের বিচারকার্যক্রম পরিচালিত হয়নি। সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে চারটি বেঞ্চে ভার্চুয়াল শুনানি অব্যাহত ছিল। এরসঙ্গে আরও সাতটি যোগ হয়ে মোট ১১টি বেঞ্চে বিচারের কাজ শুরু হয়েছে আজ থেকে। টানা দুই মাসেরও বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি শেষে আজ, অতএব আগামীকাল থেকে খুলছে সরকারি-আধা সরকারি অফিস। সীমিত পরিসরে খুলে দেয়া হচ্ছে গণপরিবহনও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও