কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কলকাতার নিউমার্কেট–হোটেল–রেস্তোরাঁ খুলছে ৮ জুন

প্রথম আলো প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৫:২৪

কলকাতা নগরীর নিউমার্কেট, হোটেল–রেস্তোরাঁ আগামী ৮ জুন থেকে খুলছে। তবে সিনেমা হল, বিনোদন পার্ক, থিয়েটার হল, বার, জিম,সুইমিংপুল খুলবে না। বন্ধ থাকবে আন্তর্জাতিক বিমান পরিষেবা, কলকাতার লোকাল ট্রেন, মেট্রো রেলও।

রাজ্য সরকার গতকাল শনিবার এ সিদ্ধান্ত জানিয়েছে। পশ্চিমবঙ্গ সরকার গতকালই জানিয়ে দিয়েছে, কাল ১ জুন রাজ্যের সব মন্দির, মসজিদ, গির্জা, গুরুদ্বারসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান খুলে যাবে। ভারত সরকার গতকাল এক ঘোষণায় জানায়, আজ ৩১ মে ভারতে চতুর্থ দফার লকডাউন শেষ হচ্ছে। তবে আগামীকাল ১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্যের কনটেনমেন্ট জোনে (যেসব এলাকায় সংক্রমণ বেশি) এই লকডাউন বহাল থাকবে ৩০ জুন পর্যন্ত। আর অপেক্ষাকৃত কম সংক্রমণের এলাকা কমলা ও সবুজ জোনে ধীরে ধীরে তুলে নেওয়া হবে এই লকডাউন। বিভিন্ন রাজ্যে ধাপে ধাপে লকডাউন প্রত্যাহার করার দায়িত্ব দেওয়া হয়েছে সংশ্লিস্ট রাজ্যকে। সেই সব রাজ্য সরকার করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা নিরীক্ষা করে পর্যায়ক্রমে তুলে নিতে পারবে এই লকডাউন।

পশ্চিমবঙ্গ সরকার গতকাল জানিয়েছে, এই রাজ্যে আপাতত লকডাউন থাকবে ১৫ জুন পর্যন্ত। এরপর ফের সিদ্ধান্ত নেওয়া হবে।
পশ্চিমবঙ্গ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী কাল থেকে ধর্মীয় স্থান খুললেও ১০ জন করে পর্যায়ক্রমে ঢুকতে দেওয়া হবে। যারা ঢুকবে তাদের হাত স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিতে হবে। ধর্মীয় স্থান কর্তৃপক্ষ এই স্যানিটাইজের ব্যবস্থা করবে। তবে কলকাতাসহ রাজ্যের বেশ কিছু মন্দির কাল খুলছে না, তারা ঘোষণা দিয়েছে ১৫ জুন মন্দির খোলার।

৮ জুন খুলবে শপিং মল, রেস্তোরাঁ খোলার পাশাপাশি চলবে সরকারি ও বেসরকারি বাস পরিষেবা। চলবে দূরপাল্লার বাস। নির্দেশে এ কথাও বলা হয়েছে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে কনটেনমেন্ট জোনে কারফিউ। রাজ্য সরকার এ কথাও জানিয়ে দিয়েছে পশ্চিমবঙ্গের কনটেনমেন্ট জোনে লকডাউন চলবে ৩০ জুন পর্যন্ত। তবে এই জোনের বিভিন্ন এলাকায় সংক্রমণ কমে গেলে সেখানেও পর্যায়ক্রমে তুলে দেওয়া হবে লকডাউন। আপাতত এই লকডাউন থাকবে ১৫ জুন পর্যন্ত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও