কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এই সময় সংসারের খরচ কমানোর সাত উপায়

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৫:৩৪

সারাবিশ্বেই এখন করোনার আতঙ্ক। সবাই এখন ঘরবন্দী জীবন কাটাচ্ছেন। অফিস কিংবা সাধারণ সব কাজই এখন প্রায় বন্ধ রয়েছে। যদিও অনেকেই ঘরে বসে অফিসের কাজ করার সুযোগ পাচ্ছেন। তবে তাতে খরচ যেন কোনোভাবেই কমছে না। তবে আমাদের সবারই এখন উচিত সংসারের বাড়তি খরচ কমিয়ে সংযত হওয়া। তবেই চিন্তামুক্ত সুন্দর জীবনযাপন করা সম্ভব। তাছাড়া আয় ও ব্যয়ের সঠিক ভারসাম্য থাকলেই সংসারে উন্নতি করা খুব কঠিন কিছু নয়।

চলুন তবে জেনে নেয়া যাক সংসারের খরচ কমানোর সাতটি দারুণ উপায়-  > অনেকেই কার্ডে বা মোবাইল ব্যাংকিং এ কেনাকাটা করেন। আবার অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহারের মাধ্যমে অতিরিক্ত খরচ করেন। যা বাড়তি খরচ বাড়ায়। মাস শেষে এই বাড়তি খরচ ফেলতে পারে মহাবিপদে। তাই চেষ্টা করুন কার্ড ব্যবহার না করে নগদে কেনাকাটা করার।  > গরমে ইলেক্ট্রিসিটি বিল একটু বেশি বেড়ে যায়। যা এই সময় একটা বড় খরচের খাত। আমাদের অসচেতনতাই মাস শেষে বড় সড় একটা বিল হাতে ধরিয়ে দেয়।

তাই যেসব ডিভাইস ব্যবহার করছেন, সেগুলো ব্যবহার করার পরে বন্ধ করে দিন। এসি রাতে স্লিপ মোডে দিয়ে ২ থেকে ৩ ঘন্টা টাইমারে দিয়ে দিন। অবশ্যই এসি কেনার সময় ইনভার্টার এসি কেনার চেষ্টা করুন। এসি ব্যবহার করলে এসির তাপমাত্রা ২৫ এর নিচে দেবেন না। ২৫ এ দিয়ে হালকা করে সিলিং ফ্যান চালু করে দিন। এতে আপনার বিদ্যুৎ সাশ্রয় হবে। মনে রাখবেন এসি চালু হওয়ার সময় অনেক বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই বার বার অন অফ করবেন না। আপনার রুমের পরিমাপ অনুযায়ী এসি কিনুন।

রাতে ঘুমানোর আগে বাথরুমের লাইট বন্ধ করেছেন কিনা দেখে নিন। বাসায় এলইডি বাল্ব ব্যবহার করুন। তাতে আপনার বিদ্যুৎ সাশ্রয় হবে ৫০ শতাংশ পর্যন্ত। > বাসায় থাকা অপ্রয়োজনীয় বস্তু বিক্রি করে দিন। প্রতি মাসে কেনা তেলের বোতল, বস্তা, খবরের কাগজ এগুলো একেবারেই অপ্রয়োজনীয়, তাই এগুলো বিক্রি করে দিতে পারেন। > অনেকেই কেনাকাটার ভাউচার সংরক্ষণ করেন না। তবে এখন থেকে সংরক্ষণ করুন। মাস শেষে ভাউচার দেখে আপনার আয় ব্যয় সম্পর্কে ভালো ধারনা লাভ করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও