কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিউ ইয়র্কে প্রথম করোনা ইউরোপ ও মার্কিন উৎস থেকে, বলছে সমীক্ষা

কালের কণ্ঠ প্রকাশিত: ৩১ মে ২০২০, ১৪:১০

ইউরোপ এবং যুক্তরাষ্ট্রের অন্যান্য অংশ থেকে নিউ ইয়র্ক সিটিতে কভিড-১৯ এর প্রথম সংক্রমণের ঘটনা ঘটেছে।এর মধ্য দিয়ে নিউ ইয়র্ক সিটিতে নভেল করোনাভাইরাসের স্বাধীন সংক্রমণ (ইন্ডিপেন্ডেন্ট ট্রান্সমিশন) ঘটে। জিনগত বিশ্লেষণের মাধ্যমে এ তথ্য উঠে এসেছে। মাউন্ট সিনাই (আইএসএমএমএস) এর আইকাহান স্কুল অব মেডিসিনের গবেষকদের নেতৃত্বে এই সমীক্ষা চালানো হয়। শুক্রবার বিশ্বের শীর্ষস্থানীয় একাডেমিক জার্নাল 'সায়েন্স' এ এটা প্রকাশিত হয়েছে।

'নিউইয়র্ক সিটি অঞ্চলে সার্স-কভিড-২ এর সূচনা এবং প্রারম্ভিক শিরোনাম', শীর্ষক এই গবেষণায় ২৯ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চের মধ্যের ৮৮ জন রোগীর উপর পরীক্ষা চালানো হয়।

সিনাই মাউন্টেন হেলথ সিস্টেম এর রোগীরা এর আ্ওতায় ছিলেন। এই গবেষণায় ৯০টি সার্স-কভিড-২ এর জিনগত তথ্য বিশ্লেষণ করা হয়। এই রোগীরা ছিলেন ম্যানহাটন,ব্রঙ্কস, কুইন্স এবং ব্রুকলিন এবং ওয়েস্টচেস্টার কাউন্টির দুটি স্থানসহ ২১টি এলাকার।

এই গবেষণায় দেখা গেছে যে, নিউ ইয়র্ক শহরে প্রথম রিপোর্টকৃত (সনাক্ত) আক্রান্তের ঘটনার ১৮ দিনের মধ্যে বেশিরভাগ সংক্রমণ নিশ্চিত হয়েছে।'ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য অংশ এই ভাইরাসের উৎস বলে মনে হয়।'

গবেষকরা ৮৪ টি নমুনার জিনোম সিকোয়েন্সের পাশাপাশি জিআইএসএআইডি-তে সংরক্ষিত ২,৩৬৩ টি জিনের বিশ্লেষণ করেন। বিশ্বজুড়ে সরকার এবং বিজ্ঞানীদের দ্বারা রোগজীবাণু সনাক্ত করতে ব্যবহৃত একটি জিন লাইব্রেরি রয়েছে নিউ ইয়র্কে।১এপ্রিল পর্যন্ত এটা ব্যবহার করেছেন এই গবেষকরা।

গবেষকরা দেখতে পান যে, ৮৪ টি নমুনার বেশিরভাগই একটি 'ক্ল্যাডে'র সাথে ক্লাস্টারযুক্ত ছিল।এটা মূলত ইউরোপের কভিড-১৯ রোগীদের কাছ থেকে নেওয়া নমুনাগুলির সমন্বয়ে গঠিত ছিল। এই ক্ল্যাডে দুটি মিউটেশন তথ্য বলছিল যে, কমপক্ষে দুটি স্বতন্ত্র সংক্রমণ সম্ভবত ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে ঘটেছিল।

ক্ল্যাডেটির মধ্যে গবেষকরা দুটি 'মনোফেলিটিক ক্লাস্টার'ও পেয়েছিলেন। একটিতে বোঝা যায় যে, স্থানীয় সংক্রমণ (ট্রান্সমিশন) একটি ঘরোয়া পথের (ডমেস্টিক রুট) মাধ্যমে আসতে পারে। অন্য ক্ল্যাডেটি দেখায় যে, অভ্যন্তরীণ উৎসগুলিও শহরের মধ্যে ছড়িয়ে পড়া প্রাথমিক সংক্রমণের উত্স হতে পারে।

গবেষকরা বলেছেন, একসাথে বিশ্লেষণে আমাদের ফলাফলগুলি দেখায় যে, নিউ ইয়র্কে সার্স-কভিড-২ মহামারি মূলত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের নিয়ন্ত্রণহীন সংক্রমণ থেকে সূত্রপাত হয়েছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও