কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

৩৫০ বছরের সাক্ষী ঢাকার ‘সাত গম্বুজ মসজিদ’

ঢাকা টাইমস প্রকাশিত: ৩১ মে ২০২০, ০৮:০৩

আপনি যে এলাকায় বসবাস করেন, শত বছর আগে সেখানে কি ছিল? দুইশো বছর আগে বা পাঁচশো বছর আগেই বা কি ছিল? আপনার বসবাসের এলাকায় তখনো কেউ না কেউ বসবাস করেছে। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজা, বাদশা, নবাবরা শাসন করে গেছেন। আবার যুগে যুগে তাদের পতন হয়েছে। সুলতান, বাদশা, নবাবরা চলে গেলেও তাদের রাজত্ব ও শাসনের সাক্ষী রয়ে গেছে। যার একটি রাজধানীর মোহাম্মদপুরের ‘সাত গম্বুজ মসজিদ’।

রাজধানীর মোহাম্মদপুরে চান মিয়া হাউজিং এলাকায় রয়ে গেছে প্রাক-ঐতিহাসিক যুগের অন্যতম নিদর্শন ‘সাত গম্বুজ মসজিদ’। মসজিদের নির্মাতারা কালের গর্ভে হারিয়ে গেলেও প্রায় ৩৫০ বছর ধরে মোঘল আমলের স্থাপত্যশৈলী ও ইতিহাসের কথা জানান দিচ্ছে মসজিদটি।

ইতিহাসবিদদের মতে, ১৬৮০ সালের দিকে নবাব শায়েস্তা খাঁ’র পুত্র উমিদ খাঁ মসজিদটি নির্মাণ করেছিলেন। অর্থাৎ এটা স্পষ্ট যে, রাজধানীর মোহাম্মদপুর এলাকায় মোঘল সুবাদার শায়েস্তা খাঁ রাজত্ব করে গেছেন। হয়ত, সাত গম্বুজ মসজিদের আশপাশে কোথাও বাঁধা ছিল নবাবের ঘোড়া। রানি, রাজপুত্র, রাজকন্যারা ঘুরে বেড়িয়েছেন এখানকার পথ-প্রান্তর-নদীতে। এখানেই হয়ত দল বেঁধে ছোটাছুটি করেছে নবাবের সৈন্য-সামন্ত। যদিও এসব কথার পক্ষে সাক্ষী দেয়ার এখন আর কেউ বেঁচে নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও