কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

টিকা আবিষ্কার কী করোনা থেকে মুক্তি দেবে?

আরটিভি প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৬:০১

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস তেমনই একটি ভাইরাস। যার এখন পর্যন্ত কোনো টিকা আবিষ্কৃত হয়নি। এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতা হচ্ছে একমাত্র পথ।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দ্রুত টিকা আর্বিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিশ্বের একাধিক দেশের বিজ্ঞানী ও গবেষকরা। তবে প্রশ্ন হচ্ছে টিকা আবিষ্কার করলেই কী করোনাভাইরাস থেকে পুরোপুরি মুক্তি মিলবে। টিকা আবিষ্কারের ফলে করোনা সংক্রমণ অনেকটা রোধ করা গেলেও এই ভাইরাসকে সম্পূর্ণ নিমূল করা সম্ভব নয় বলে মনে করছেন মার্কিন বিশেষজ্ঞরা। সম্প্রতি ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদনে মার্কিন বিশেষজ্ঞরা জানিয়েছেন, প্রতিষেধক বা টিকা আবিষ্কারের পরেও হয়তো কয়েক দশক পৃথিবীতে থেকে যাবে করোনাভাইরাস।

শিকাগো বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানিয়েছেন, হাম, চিকেন পক্স, এইচআইভির ভাইরাসের মতো প্রতিষেধক আবিষ্কারের পরেও হয়তো কয়েক দশক থেকে যাবে এই ভাইরাস। কারণ সব মহামারীর ক্ষেত্রেই এমনটা দেখা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) বিশেষজ্ঞ চিকিৎসক ডেভিড নাবারো বলেন, অনেক ভাইরাসের এখনো টিকা আবিষ্কার করা সম্ভব হয়নি। এইচআইভির টিকা এখনও আবিষ্কার করা যায়নি। বিগত কয়েক দশক ধরে এটি প্রাণ কেড়েছে লাখো মানুষের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও