কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ল্যাপটপ ব্যবহারের সময় যেসব দিকে খেয়াল রাখবেন

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ৩০ মে ২০২০, ১৫:৪৩

ডেস্কটপের বদলে ল্যাপটপেই কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশিরভাগ মানুষ। যারা বাড়িতে বসে অফিসের কাজ করছেন তারা তো বটেই, অনেকে অফিসেও ল্যাপটপেই কাজ সারেন। কিন্তু সমস্যা অন্য জায়গায়। ল্যাপটপ যদি সঠিকভাবে ব্যবহার না করেন, তবে শারীরিক নানারকম সমস্যায় ভুগতে হতে পারে।

ঘাড়, পিঠ ও কাঁধের ব্যথা, পাশাপাশি দেখা যায় চোখের নানা সমস্যা দেখা দিতে পারে। আমরা অনেকেই ল্যাপটপ কীভাবে ব্যবহার করতে হবে এবং ব্যবহারের সময় দেহভঙ্গি ঠিক কীরকম হবে সে সম্পর্কে জানি না। তবে চলুন জেনে নেওয়া যাক, ল্যাপটপে কাজ করার সময় কী করবেন এবং কী করবেন না- কী করবেন * ল্যাপটপটি নির্দিষ্ট স্থানে রেখে কাজ করার জন্য একটি সঠিক সেট আপ করুন। কাজ করার জন্য ব্যবহার করুন টেবিল, চেয়ার।

* যেখানে ল্যাপটপ রাখবেন সেই টেবিলের উচ্চতা থেকে কম উচ্চতাযুক্ত চেয়ারে বসে কাজ করুন। যাতে কাজ করার সময় আপনার ঘাড় এবং মেরুদন্ড সোজা থাকে। * টেবিলের উপরে ল্যাপটপটি এমনভাবে রাখবেন যাতে ল্যাপটপের স্ক্রিন আপনার চোখের সোজাসুজি থাকে, যাতে উপরের দিকে বা নিচের দিকে তাকিয়ে কাজ করতে না হয়। * যে চেয়ারটিতে বসবেন, কোমরের কাছে বালিশ বা কুশন দিন, যাতে পিঠ সোজা রাখতে সাহায্য করে।* ল্যাপটপের স্ক্রিন থেকে দূরত্ব বজায় রেখে কাজ করুন, যাতে চোখের উপরে বেশি চাপ না পড়ে।

* দূরত্ব বজায় রাখার ক্ষেত্রে ল্যাপটপের কীবোর্ডে কাজ করবেন না। ল্যাপটপটি নির্দিষ্ট স্থানে রেখে আলাদা কীবোর্ড এবং মাউস ব্যবহার করুন। বেশি সময় ধরে কখনোই ল্যাপটপের কীবোর্ডে কাজ করবেন না। * বসে কাজ করার ক্ষেত্রে সমস্যা হলে, একটি উঁচু টেবিলে ল্যাপটপ রেখে আপনি মাঝেমাঝে দাঁড়িয়ে কাজ করতে পারেন। তবে এক্ষেত্রেও ঘাড়, পিঠ ও মাথা সোজা রেখে কাজ করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও