কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে যুক্তরাষ্ট্র : ট্রাম্প

এনটিভি প্রকাশিত: ৩০ মে ২০২০, ০৮:১০

বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস নিয়ে দ্বন্দ্বে এর আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থ সাহায্য বন্ধ করেছিল যুক্তরাষ্ট্র। এবার আরো এক ধাপ এগিয়ে গতকাল শুক্রবার সংস্থাটির সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প জানিয়েছেন, অভ্যন্তরীণ সংস্কার সাধনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা চূড়ান্ত ব্যর্থ হয়েছে। এখনো চীনের ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে পারেনি সংস্থাটি। যে কারণে এ প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার মতো পদক্ষেপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বছরে ৪৫ কোটি মার্কিন ডলার অনুদান দিত মার্কিন সরকার। সে অর্থ এখন থেকে অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন স্বাস্থ্য প্রকল্পে খরচ করা হবে বলে ট্রাম্প জানিয়েছেন। ট্রাম্প জানিয়েছেন, এ অর্থ এখন বিশ্বজুড়ে কাজ করে এমন অন্য স্বাস্থ্য সংস্থাগুলোকে দেবেন তিনি। এসব সংস্থার কাজ করার জন্য প্রচুর অর্থ প্রয়োজন। ট্রাম্প অভিযোগ করেন, যখন প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে শুরু করেছিল, তখন চীনা কর্মকর্তাদের কথামতো সারা বিশ্বকে ভুল বুঝিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শুরু হয়েছিল। মহামারি আকারে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে আক্রান্তের সংখ্যা ৬০ লক্ষাধিক। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ। এ ভাইরাসে সর্বাধিক ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় ১৮ লাখ। করোনায় সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনায় দেশটিতে মৃতের সংখ্যা এরই মধ্যে ১ লাখের গণ্ডি ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাসকে ‘চীনের জঘন্য উপহার’ বলে গত বৃহস্পতিবার মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ২৪ ঘণ্টা যেতে না যেতেই বিশ্ব স্বাস্থ্য স্বাস্থ্য সংস্থার ওপর খড়গহস্ত হলেন তিনি।

ট্রাম্প হোয়াইট হাউস থেকে বলেন, ‘ওদের জন্য আমাদের একটা বিস্তারিত নিয়মবিধি ছিল , যা নিয়ে ওরা কাজ করতে পারত, কিন্তু তারা সে অনুযায়ী কাজ করতে রাজি হয়নি।’

ট্রাম্প আরো বলেন, ‘তাদের একটা বড়সড় পরিবর্তন দরকার ছিল। ওরা সে পরিবর্তনের অনুরোধ রাখতে ব্যর্থ হয়েছে। আমরা তাদের সঙ্গে আজকের পর থেকে সম্পর্ক ছিন্ন করলাম।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও