কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনায় প্রাপ্তবয়স্কদের সুস্থ থাকার ৫ উপায়

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২০, ১২:৪৫

করোনাভাইরাস উপেক্ষা করে সুস্থ থাকতে হলে সঠিক পরিমাণে পুষ্টিকর খাবার ও পানীয় গ্রহণ করা খুবই জরুরি। যারা প্রতিদিন পুষ্টিসমৃদ্ধ সুষম খাবার গ্রহণ করেন, তাদের জটিল এবং সংক্রামক রোগের ঝুঁকি কম। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। করোনার এ সংকটে সঠিক খাদ্যাভ্যাস রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। এবার তাহলে জেনে নিন সুস্থ থাকতে হলে আমাদের কী করতে হবে।

এ ব্যাপারে বিস্তারিত জানাচ্ছেন মো. বিল্লাল হোসেন— তরতাজা ফল-মূল ও শাক-সবজি খান: ফল-মূল, শাক-সবজি, বাদামজাতীয় খাবার, শস্যজাতীয় খাবার, মাছ, মাংস ও দুধ—এ খাবারগুলো টাটকা অবস্থায় খাওয়ার চেষ্টা করুন। ফল-মূল ও শাক-সবজিতে রয়েছে ভিটামিন, মিনারেল ও ফাইটোনিউট্রিয়েন্টস, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে।

খাবার কখনোই অতিরিক্ত সেদ্ধ করবেন না। এতে খাবারের পুষ্টিমান কমে যায়। প্রচুর পানি পান করুন: জীবনের জন্য পানি একটি অপরিহার্য উপাদান। পানি আমাদের দেহে পুষ্টি উপাদান ও বিভিন্ন রাসায়নিক পদার্থ পরিবহনে অংশগ্রহণ করে। দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। বর্জ্য পদার্থ নিঃসরণে সহায়তা করে। বিভিন্ন হাড়ের সংযোগস্থলে পিচ্ছিলকারক হিসেবে কাজ করে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও