কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রান্নাঘরের এই ৭ জিনিস প্রতিদিন পরিষ্কার করা উচিত

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৯ মে ২০২০, ১২:২৪

রান্নাঘর পরিচালনা করা নিঃসন্দেহে বড় চ্যালেঞ্জ। অনেকরকম খাবার রান্না করা থেকে শুরু করে থালা বাসন পরিষ্কার, সবকিছু একটি কঠিন কাজ বলে মনে হতে পারে। সুতরাং, বেশিরভাগ মানুষ অনেক দিন পরপর রান্নাঘর পরিষ্কার করেন। কিন্তু আমাদের রান্নাঘরে এমন কিছু জিনিস আছে যা প্রতিদিন পরিষ্কার করা প্রয়োজন। রান্নাঘরের কিছু জিনিস নিঃশব্দে আমাদের খাবারে ব্যাকটেরিয়া এবং অন্যান্য সংক্রামণের ঝুঁকি বাড়ায়।

কারণ এই জায়গাগুলো জীবাণুর প্রজননক্ষেত্র হতে পারে। সালমোনেলা সংক্রমণ, টাইফয়েড, ডায়রিয়া ইত্যাদির মতো রোগের কারণ হতে পারে সেসব জীবাণু। তাই এটি নিয়মিত পরিষ্কার করা অপরিহার্য। জেনে নিন কোন জিনিসগুলো নিয়মিত পরিষ্কার করতে হবে- সিংকের নিচের জায়গাবেশ কয়েকটি পাইপ, ভেন্ট এবং ড্রেন রয়েছে বলে রান্নাঘরের সিঙ্কের নীচের জায়গাটি অন্যতম জীবাণু-প্রবণ অঞ্চল।

বেশিরভাগ ক্রলিং পোকামাকড় এবং তেলাপোকা ড্রেনের উপরে উঠে যায় এবং খাবারের পাশাপাশি বাসনপত্র এবং রান্নাঘরের আনুষাঙ্গিকগুলোকে সংক্রামিত করতে পারে। সুতরাং এটি যাতে সংক্রামক এবং রোগজীবাণু প্রজনন স্থানে পরিণত না হয় তা নিশ্চিত করার জন্য সিংকের নিচের অঞ্চলটি পরিষ্কার করা জরুরি। সুতরাং জীবাণুনাশক দ্রবণ দিয়ে জায়গাটি পরিষ্কার করুন। কিচেন স্ল্যাবএটি রান্নাঘরের সর্বাধিক ব্যবহৃত অংশগুলোর একটি। পানি দিয়ে মুছলে স্ল্যাবটি পরিষ্কার মনে হতে পারে তবে এটি আপনার বেশিরভাগ অসুস্থতার কারণ হতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও