কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সুন্দরবনে হারিয়ে যাওয়া ৬ কিশোরকে যেভাবে উদ্ধার করলো পুলিশ

জাগো নিউজ ২৪ শরণখোলা পুলিশ স্টেশন প্রকাশিত: ২৯ মে ২০২০, ১১:৩৪

ঈদ উপলক্ষে সুন্দরবনে বেড়াতে যায় বাগেরহাটের শরণখোলা উপজেলার ৬ কিশোর। লোকচক্ষুর আড়ালে ঢুকে গল্প করতে করতে তারা সুন্দরবনের ভেতরে হাঁটতে থাকে। দীর্ঘ পথ হাঁটার পর ফেরার কথা মনে হয় তাদের। যে পথে এসেছে সে পথে উল্টো দিকে কিছু দূর হাঁটে তারা। এরপরই হারায় পথ। বেরিয়ে আসার পরিবর্তে উল্টো বনের গহীনে যেতে থাকে। ওই ৬ কিশোর ৯৯৯ এ ফোন করে পুলিশকে খবর দেয়।

ঘণ্টার পর ঘণ্টা তাদেরকে খুঁজে কীভাবে উদ্ধার করা হয় বাংলাদেশ পুলিশ তাদের ফেসবুক পেজে সে ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে লিখেছে- সংখ্যায় ওরা ছয়জন। জয়, সাইমুন, জুবায়ের, মাঈনুল, রহিম ও ইমরান। বয়স ১৬-১৭। দুজন ঢাকায় থাকে। বাকি চারজন গ্রামে। ঈদ উপলক্ষে সুন্দরবনে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে তারা। যেই ভাবনা, সেই কাজ। পরিকল্পনা অনুযায়ী তারা বুধবার (২৭ মে) সকালে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের ধানসাগরে বেড়াতে আসে। সকাল ১০টা। ধানসাগরের লাগোয়া এলাকায় বনরক্ষীদের অফিস রয়েছে। পাশেই একটি ছোট খাল। খালের ওপারে যাওয়ার জন্য একটি কাঠের পুল রয়েছে। পুলটি সাধারণ মানুষের জন্য নয়। এই সুন্দরবন পাহারা দিতে যে বনরক্ষীরা যান, কেবলমাত্র তারাই এটি ব্যবহার করেন। ছয় কিশোর লোকচক্ষুর আড়ালে পুল পার হয়ে খালের ওপারে চলে যায়। এরপর গল্প করতে করতে তারা সুন্দরবনের ভেতরে হাঁটতে থাকে। সকাল গড়িয়ে দুপুর। দুপুর গড়িয়ে বিকেল। তাদের যে ফিরতে হবে, সেই ভাবনাই নেই। বিকেলে দূর থেকে ভেসে এলো আছরের আজানের শব্দ। এবার তাদের ফেরার কথা মনে হলো। যে পথে তারা এসেছে, সেই পথে উল্টো দিকে কিছু দূর হাঁটলো। এরপর পথ হারালো তারা। বেরিয়ে আসার পরিবর্তে উল্টো বনের গহীনে যেতে লাগলো। এদিকে বিকেল গড়িয়ে সন্ধ্যা। বেরুনোর কোনো পথ খুঁজে পাচ্ছে না তারা। তাদের সাথে ছিল তিনটি মোবাইল ফোন। তাতে নেটওয়ার্ক আসে যায়, আসে যায়। ফোন দিয়ে তাদের পরিবারকে জানালো নিজেদের দুর্দশার কথা। হারিয়ে যাওয়াদের দলের একজন বুদ্ধি করে পুলিশ পরিচালিত জাতীয় জরুরি সেবা ৯৯৯ ফোন করে।

৯৯৯ সঙ্গে সঙ্গে শরনখোলা থানার সাথে তাকে যোগাযোগ করিয়ে দেয়। এদিকে নৌ-পুলিশকেও বিষয় অবহিত করা হয়। নিজেদের সমস্যার কথা জানিয়ে বনের মধ্যে পথ হারানো কিশোরেরা তাদেরকে উদ্ধারে ব্যবস্থা নেয়ার জন্য পুলিশের কাছে অনুরোধ জানায়। খবর পাওয়া মাত্রই শুরু হয় পুলিশের উদ্ধার অভিযান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও