কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লকডাউন শিথিলে সংক্রমণ বাড়তে পারে: কারিগরি কমিটি

বণিক বার্তা প্রকাশিত: ২৮ মে ২০২০, ২৩:০০

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন শিথিলের ক্ষেত্রে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ আমলে নেয়া হয়নি। গত ২৮ মে কমিটির ৬ষ্ঠ সভায় কমিটির সদস্যরা যে তিন দফা সুপারিশ করে তার প্রথম সুপারিশটি ছিল সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য প্রযোজ্য বিধিবিধানসমূহ সঠিক পদ্ধতিতে প্রয়োগ না করে শিথিল করা হলে রোগীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়ে স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করতে পারে। তাই লকডাউন শিথিলের বিপক্ষে তারা মত দেন। আজ বৃহস্পতিবার কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক

ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটির তিন দফা সুপারিশ জানানো হয়।  কারিগরি কমিটির তিনটি সুপরিশের প্রথমটিতে বলা হয়,  কভিড-১৯ একটি সংক্রামক রোগ, যা হাঁচি-কাশি ও সংস্পর্শের মাধ্যমে ছড়ায়। জনসমাগম এ রোগের বিস্তার এর জন্য সহায়ক। পৃথিবীর অন্যান্য দেশের অভিজ্ঞতা এই যে রোগ সংক্রমণের হার সুনির্দিষ্টভাবে না কমার আগে স্বাভাবিক জীবনযাত্রা চালু করলে সংক্রমণের হার বাড়ার আশংকা থাকে।

জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি এ বিষয়ে এর আগে ৭ মে পরামর্শ দিয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য প্রযোজ্য বিধিবিধানগুলো সঠিক পদ্ধতিতে প্রয়োগ না করে শিথিল করা হলে রোগীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়ে স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রচণ্ড চাপ সৃষ্টি করতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও