কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার দিল্লিতেও পঙ্গপালের আক্রমণের আশঙ্কা

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ২৮ মে ২০২০, ২০:৫৪

ভারতের রাজধানী দিল্লিতেও ঝাঁকবদ্ধ পতঙ্গ পঙ্গপালের আক্রমণের আশঙ্কা করা হচ্ছে। শস্য, সবজি, বাগানসহ গাছপালা রক্ষায় এগুলোর ওপর কীটনাশক ছেটানোর আহ্বান জানিয়েছে দিল্লি রাজ্য সরকার। বৃহস্পতিবার এই সতর্কতা জারি করা হয়েছে বলে খবর দিয়েছে সম্প্রচারমাধ্যম এনডিটিভি।

গত তিন দশকের মধ্যে পঙ্গপালের সবচেয়ে ভয়াবহ আক্রমণের মুখে পড়েছে ভারত। প্রথমে রাজস্থানে হানা দেয় এই পঙ্গপাল। পরে এগুলো পাঞ্জাব, গুজরাট, মহারাষ্ট্র, হরিয়ানা এবং মধ্যপ্রদেশেও ছড়িয়ে পড়েছে। এখন দিল্লিতেও এগুলো প্রবেশ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার দিল্লি কৃষি বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, পঙ্গপাল যেহেতু দিনের বেলায় ওড়ে আর রাতে বিশ্রাম নেয়, সেহেতু এগুলোকে রাতে বিশ্রামের সুযোগ দেওয়া যাবে না। নিজেদের নার্সারিগুলো রক্ষায় এগুলো পলিথিনে ঢেকে রাখার কথা চিন্তা করছে দিল্লির বনবিভাগ।

দিল্লির বন বিভাগের কর্মকর্তা ঈশ্বর সিং বলেন, ‘গাছ ঢেকে দেওয়া সম্ভব নয়। আমরা অন্তত নার্সারিতে চারাগুলিকে ঢেকে দিতে পারি’। কর্মকর্তারা বলছেন, ‘এই গরমেও চারাগুলিকে পলিথিন দিয়ে ঢেকে দেওয়া ভাল হবে। ফলে, আমরা যখন নিশ্চিত হব যে, পঙ্গপালের ঝাঁক দিল্লি আসছে, তখনই এটা করব’।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও