কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাস্ক ছাড়া সড়কে বের হলেই আইনি ব্যবস্থা

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ মে ২০২০, ২০:২৯

যেকোনো অবস্থায় ঘরের বাইরে চলাচল করার সময় মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধি মেনে চলতে নির্দেশনা দিয়েছে সরকার। এ নির্দেশ অমান্য করলে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে মাস্ক পরার বাধ্যবাধকতার কথা জানানো হয়েছে। এছাড়া ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত অফিস, গণপরিবহনসহ অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা ও নির্দিষ্ট ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল থাকার কথাও প্রজ্ঞাপনে জানানো হয়। ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস সীমিতভাবে খুলছে। একই সঙ্গে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহনও (বাস, লঞ্চ ও ট্রেন) ওইদিন থেকে চালু হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিষেধাজ্ঞার সময় আন্তঃজেলায় জনসাধারণের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রিত থাকবে। প্রতিটি জেলার প্রবেশ ও বহির্গমন পথে চেকপোস্টের ব্যবস্থা থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এটি সতর্কভাবে নিয়ন্ত্রণ বাস্তবায়ন করবে জেলা প্রশাসন। করোনা সংক্রমণ রোধে চলাচলে নিষেধাজ্ঞার সময় অবশ্যই জনগণকে ঘরে অবস্থান করতে হবে।

এতে আরো বলা হয়, রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত অতি জরুরি কাজ ছাড়া (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসা সেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) বাড়িতেই অবস্থান করতে হবে। বাড়ির বাইরে বের হওয়ার পর সব সময় মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও