কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইটভাটার ধোঁয়ায় ফল-ফসলের সর্বনাশ

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ মে ২০২০, ২০:০২

অবৈধ ইটভাটার নির্গত বিষাক্ত কালো ধোঁয়ায় দিনাজপুরের বীরগঞ্জ আদর্শ গ্রামের প্রায় ২০ একর জমির বোরো ধানের শতভাগ বিনষ্টসহ আম, লিচু ও ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে। করোনা মহামারির এই সংকটময় মুহূর্তে ভুক্তভোগীদের এখন একটাই চাওয়া প্রশাসন যেন উপযুক্ত ক্ষতিপূরণ আদায়ের ব্যবস্থা করে দিয়ে বেঁচে থাকতে সাহায্য করে।

বীরগঞ্জের ইউএনও কার্যালয়ের অভিযোগ সূত্রে জানা যায়, গত ২১ মে উপজেলার ৬ নম্বর নিজপাড়া ইউপির ঢেপা ব্রিজ সংলগ্ন স্থানে অবৈধভাবে প্রতিষ্ঠিত ইটভাটা মেসার্স মা ব্রিকসের উৎপাদন বন্ধ করা হয়। এদিন তারা ভোরের কোনো এক সময় ইটভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দিলে আদর্শ গ্রামের কয়েক কিলোমিটার এলাকা কালো ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে। স্থানীয় ২৫ জন কৃষকের লিখিত অভিযোগ, ওই বিষাক্ত গ্যাসের কালো ধোঁয়ায় তাদের প্রায় ২০ একর জমির বোরো ধান সম্পূর্ণ জ্বলে গেছে, যেখান থেকে একমুঠো ধানও পাওয়া সম্ভব হবে না।

এছাড়া ৪ একর জমির উপর থাকা একটি আম বাগানের সব আম ঝরে যাচ্ছে। ক্ষতি হয়েছে গ্রামটিতে থাকা ভুট্টা ক্ষেত এবং লিচু বাগানেরও। সুজালপুর আরিফ বাজার গ্রামের মো. আব্দুল কাদেরসহ ক্ষতিগ্রস্ত কৃষকেরা বলেন, মাঠের ধান কয়েকদিনের মধ্যেই ঘরে তোলা যেত। এ সময় হাজি মো. সমশের আলী তার ইটভাটার বিষাক্ত গ্যাস ছেড়ে দিয়ে আমাদের সর্বস্বান্ত করেছেন। আমরা এখন নিঃস্ব।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও