কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে করোনা টেস্টের ল্যাব স্থাপন হবে

আরটিভি প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৬:৪৭

কোভিড-১৯ টেস্টের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ লক্ষ্যে কোভিড-১৯ টেস্টের জন্য পিসিআর মেশিন আনা হচ্ছে এবং ল্যাব বানানোর কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে আসছে জুলাই নাগাদ কোভিড-১৯ টেস্ট শুরু করতে পারবে জবি।বৃহস্পতিবার (২৮ মে) সাংবাদিকদের এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি বলেন, আমাদের এক্সপার্ট ছিলো কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিন ছিলো না। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইন্সট্রুমেন্টাল এক্সেস এওয়ার্ড পেয়েছি। ফলে আমরা সিডিং ল্যাব থেকে প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি। যার মধ্যে দুইটি পিসিআর মেশিনও রয়েছে৷ আসছে জুলাইয়ে এগুলো এসে পৌঁছালে আমরা কোভিড-১৯ পরীক্ষা করতে পারবো। বর্তমানে আমাদের ল্যাব প্রস্তুতির কাজ চলছে।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, ল্যাবের যে প্রাথমিক কন্সট্রাকশনের কাজ সেটা আপাতত করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে, আমরা কোভিড-১৯ পরীক্ষার জন্য যে অনুমোদনের যে বিষয়গুলো আছে ওটা শেষ করতে আমাদের হয়তো ১ মাস সময় লাগবে।তারপর প্রয়োজনীয় যে ইন্সট্রুমেন্টগুলো সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও