কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাভাবিক হচ্ছে স্পেন

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৫:৩৭

কয়েকদিন আগেও করোনাভাইরাসে মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল স্পেন। তবে এর ভয়াবহতা অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছে। দেশটিতে গতকাল বুধবার করোনায় মৃত্যু হয়েছে কেবল একজনের। আক্রান্ত ও মৃত্যুর হার কমতে থাকায় স্পেনে স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা।
এরইমধ্যে স্পেনে লকডাউনে শিথিলতা আনা হয়েছে। আগামী ৭ জুন থেকে তুলে নেয়া হচ্ছে ভ্রমণ নিষেধাজ্ঞা। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও খুলে দেয়া হয়েছে কলকারখানা, বাণিজ্যিক বিভিন্ন সেক্টর এবং গণপরিবহন। সেইসঙ্গে পর্যটনের হাল ফিরিয়ে আনতে পরিকল্পনা শুরু করেছে স্পেন সরকার।

দেশটির সংসদে জুনের প্রথম সপ্তাহের শেষদিকে লকডাউন তুলে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছে। নতুন কোনো ঘোষণা না এলে পূর্ব-নির্ধারণী অনুযায়ী ৭ জুন দেশটির জরুরি অবস্থা তুলে নেয়া হবে। তবে বাইরে চলাচলের ক্ষেত্রে বিরাজমান থাকবে বেশ কিছু শৃঙ্খলা বিধান।

বিশ্বে যে কয়টি দেশ করোনার ভয়াবহ তাণ্ডবের করুণ দৃশ্য দেখেছিল; স্পেন ছিল সেই তালিকার প্রথম সারিতে। দেশটির চিকিৎসা, শিক্ষা, শিল্প, কৃষি, খেলাধুলাসহ অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিকসহ কোনো সেক্টর বাদ যায়নি। দেশটির ভূখণ্ডের প্রতি ইঞ্চি মাটি এক অদৃশ্য যুদ্ধ ময়দানে পরিণত হয়েছিল।

ওয়াল্ডওমিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে সারাবিশ্বে আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে স্পেন। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ১১৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৩ হাজার ৮৪৯ জন।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসে ইউরোপে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুটি দেশ স্পেন ও ইতালির জন্য ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ৭ লাখ ৫০ হাজার মিলিয়ন (৭৫ হাজার কোটি) ইউরোর আর্থিক সহযোগিতা ঘোষণা করেছে। করোনা পরবর্তী অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে ওঠার ক্ষেত্রে সহযোগিতার উদ্দেশ্যে ইইউ এই ঘোষণা দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও