কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনাকে নিয়েই সামনে চলার প্রস্তুতি নিচ্ছে নিউইয়র্ক

প্রথম আলো প্রকাশিত: ২৮ মে ২০২০, ১৪:২৭

করোনাভাইরাসের সঙ্গে নিজেদের মানিয়ে নিয়ে বসবাস করার জন্য প্রস্তুতি নিচ্ছে করোনায় বিশ্বের সবচেয়ে বেশি মৃত্যুর নগরী নিউইয়র্ক। করোনাভাইরাস সহজে নির্মূল হবে না এমন ধারনা প্রকট হওয়ার সঙ্গে সঙ্গে নতুন স্বাভাবিকত্ব নিয়ে এগিয়ে চলার প্রস্তুতি চলছে। নিউইয়র্কে করোনায় সংক্রমিত হলে নিজ ঘরে আইসোলশন সুবিধা না থাকলে হোটেল দেওয়া হবে। খাবার, চিকিৎসা ও লন্ড্রিসহ সব ব্যয়ভার নগরী বহন করবে। হাজারো কন্ট্যাক্ট ট্রেসার নিয়োগ করা হচ্ছে। নগরীতে এর মধ্যেই দিনে ২৭ হাজার লোকের করোনাভাইরাস পরীক্ষা করা হচ্ছে। আসছে সপ্তাহের মধ্যেই দিনে ৫০ হাজার লোকের পরীক্ষা করার পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আমেরিকায় করোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। রাজ্য নয়, শুধু নিউইয়র্ক নগরীতে ২৭ মে পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে নিশ্চিত মৃত্যু হয়েছে ১৬ হাজার ৫৬৫ জনের। করোনা সন্দেহে মৃত্যু হয়েছে আরও চার হাজার ৭৪৯ জনের। এর বাইরেও কিছু মৃত্যু তালিকায় আসেনি। গত আড়াই মাসে সারা বিশ্বের অন্য কোনো নগরীতে এত বেশি মৃত্যু ঘটেনি। নিউইয়র্কের অবস্থা অনেকটাই নাজুক। নগরীর মেয়র বিল ডি ব্লাজিও নয় বিলিয়ন ডলারের বাজেট ঘাটতির কথা জানিয়েছেন। মেয়র ফেডারেল ও রাজ্য সরকারের কাছে জরুরি সাহায্যের আবেদনও করেছেন। ২৭ মে মেয়র সাংবাদিকদের জানান, নগরীর কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য ফেডারেল সরকারের কাছে অনুদান চাওয়া হয়েছে। রাজ্যের আইনপ্রণেতাদের কাছে সাত বিলিয়ন ডলার ধার করার জন্যও আবেদন জানানো হয়েছে। বিপর্যস্ত এ সময়ে নাগরিকদের স্বাস্থ্য রক্ষার জন্য, জীবন রক্ষার জন্য বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করা হচ্ছে বলে তিনি জানান।

মেয়র জানিয়েছেন, নগরীতে শত শত রিসোর্স নেভিগেটর নিয়োগ দেওয়া হচ্ছে। এসব লোকজন করোনা সংক্রমিত মানুষকে ঘরে বা হোটেলে কোয়ারেন্টিনে থাকার জন্য সহযোগিতা করবে। বিভিন্ন কমিউনিটি সংগঠন থেকে ২০০ জনকে নিয়োগ করা হচ্ছে, যারা করোনায় সংক্রমিত মানুষের ঘরে খাবার পৌঁছে দেবে, ওষুধ সরবরাহ করবে এবং শারীরিক মানসিক স্বাস্থ্য সুরক্ষায় সহযোগিতা করবে।
মেয়র বলেন, নিউইয়র্কের বেশ কিছু অনগ্রসর এলাকায় বসবাসরত লোকজন করোনায় সংক্রমিত হয়েছেন আইসোলেশন সমস্যার কারণে। এক ঘরে অনেক লোকজনের বসবাস, একই বাথরুম বা রান্নাঘর ভাগ করে বসবাস করার কারণে অনেকে চেষ্টা করেও আইসোলেশনে যেতে পারেননি। নগরী থেকে নিয়োগ পাওয়া লোকজন এখন এসব অবস্থান বিবেচনা করে পরামর্শ দেবে। ঘরে আইসোলেশন সম্ভব না হলে তাঁদের হোটেলে পাঠানোর ব্যবস্থা নেবে। এর মধ্যেই নগরীতে এমন ১ হাজার ২০০ হোটেল বেডের ব্যবস্থা করা হয়েছে। কিছুদিনের মধ্যেই তিন হাজার হোটেল বেড করোনায় সংক্রমিতদের জন্য ব্যবস্থা করা হবে। এমন সুবিধা ১৪ দিনের জন্য দেওয়া হবে বলে তিনি জানান।

নিউইয়র্ক নগরীতে আসছে সপ্তাহের মধ্যে দিনে ৫০ হাজার লোকের ভাইরাস টেস্টিং সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। ১ জুনের মধ্যে নগরীর স্বাস্থ্য বিভাগের সঙ্গে ১ হাজার ৭০০ জন কন্ট্যাক্ট ট্রেসার সংযুক্ত হবেন, জুনের প্রথম দিকেই এ সংখ্যা ২৫ হাজার করা হবে এবং ক্রমান্বয়ে ১০ হাজার কন্ট্যাক্ট ট্রেসার নগরীতে কাজ করবেন বলে মেয়র জানিয়েছেন। জুন মাসের মধ্যেই নগরীর ১৮০টি স্থানে করোনা টেস্টিং করা যাবে বলে মেয়র আশা প্রকাশ করেন। নিউইয়র্ক নগরীতে প্রায় দুই লাখ করোনা সংক্রমণ সনাক্ত করা হয়েছে। এর মধ্যে নিউইয়র্কে সংক্রমণ ছড়িয়ে পরার পর থেকে এ পর্যন্ত ৫১ হাজার ২৫৭ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে বলে মেয়র জানান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও