কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সব হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা: চিকিৎসকদের মিশ্র প্রতিক্রিয়া

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ১০:২৭

দেশের সব সরকারি ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিকে কোভিড-১৯ এবং অন্যান্য সব ধরনের রোগীকে আলাদা ইউনিটে রেখে চিকিৎসা দেওয়ার নির্দেশনা নিয়ে মিশ্র প্রতিক্রিয়া এসেছে স্বাস্থ্য বিশেষজ্ঞ ও হাসপাতাল মালিকদের কাছ থেকে।তাদের মধ্যে কেউ কেউ বলছেন, এর মধ্য দিয়ে আরও বেশি কোভিড-১৯ রোগীকে হাসপাতালের সেবার আওতায় আনা যাবে।

আর কোভিড-১৯ এর বাইরে অন্য রোগীদের যে ভোগান্তি এতদিন হচ্ছিল, তারও কিছুটা লাঘব হবে।তবে লোকবল ও অন্যান্য সক্ষমতার বিবেচনায় সব হাসপাতালে আলাদা ইউনিট খুলে সব ধরনের চিকিৎসা দেওয়া কতটা সম্ভব সেউ প্রশ্নও তুলেছেন কেউ কেউ।সারাদেশে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ইতোমধ্যে ৩৮ হাজার ছাড়িয়ে গেছে, গত এক সপ্তাহেই শনাক্ত হয়েছে ১০ হাজারের বেশি রোগী। এ পর্যন্ত ৫৪৪ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।এখন পর্যন্ত শনাক্ত হওয়া রোগীদের বেশিরভাগই বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। করোনাভাইরাসের জন্য কিছু হাসপাতাল নির্ধারণ করে দিয়ে সেখানে বাকিদের চিকিৎসা দেওয়া হচ্ছে ।

কোভিড-১৯ সংক্রমণ শুরু হওয়ার পর বিভিন্ন হাসপাতাল থেকে অন্য রোগীদের ফিরিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছিল প্রায়ই। তাতে ভোগান্তিতে পড়ছিলেন ক্যান্সার, হৃদরোগ, কিডনিসহ বিভিন্ন দীর্ঘমেয়দি জটিল রোগে আক্রান্তরা। এই প্রেক্ষাপটে স্বাস্থ্য অধিদপ্তরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সুপারিশে সরকার সব হাসপাতালে সব ধরনের রোগীর চিকিৎসা চালুর সিদ্ধান্ত নেয়। 

 এ বিষয়ে ব্যবস্থা নিতে গত ২৪ মে দেশের সব সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজ, হাসপাতাল, ক্লিনিক এবং ডায়াগনোস্টিক সেন্টার মালিকদের সংগঠনকে চিঠি পাঠানো হয় স্বাস্থ্য সেবা বিভাগ থেকে।সেখানে বলা হয়, “৫০ শয্যা ও তার বেশি শয্যা বিশিষ্ট সব সরকারি ও বেসরকারি হাসপাতালে কোভিড ও নন-কোভিড রোগীদের চিকিৎসার জন্য পৃথক ব্যবস্থা চালুর নির্দেশ দেওয়া হল।”
সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও