কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুক্ত আসর আজ ৯ পেরিয়ে ১০

প্রথম আলো প্রকাশিত: ২৮ মে ২০২০, ১০:০০

দেখতে দেখতে নয় বছর পেরিয়ে ১০ বছরে। এই যাত্রায় কখনো আমরা সফল আবার কখনো ব্যর্থ। নানা প্রতিকূলতার মধ্যে দিয়ে আমাদের পথ চলা। ২০১১ সালের ২৮ মে সংগঠনের যাত্রা শুরু হয়। আমরা প্রতিনিয়ত চেষ্টা করি— মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন মুক্ত আসরকে নানাভাবে সাজাতে। তরুণদের মাঝে মুক্তিযুদ্ধ, দেশের ইতিহাস ঐতিহ্য, শিল্পসাহিত্য ছড়িয়ে দিতে। মুক্তিযুদ্ধের তথ্যসংগ্রহের পাশাপাশি আমরা নিয়মিত–অনিয়মিতভাবে প্রকাশ করছি, দেশের প্রথম মুক্তিযুদ্ধবিষয়ক ত্রৈমাসিক স্বপ্ন '৭১। এবারে ১০ম সংখ্যাটি ছিল 'মুক্তিযুদ্ধে রেডিও'। এই সংখ্যাটি দেশ–বিদেশে ব্যাপক সাড়া ফেলে।

মুক্তিযুদ্ধের সময় যে বেতার কী অসামান্য ভূমিকা ছিল তার বিস্তারিত আছে এই সংখ্যাতে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র, বিবিসি, ভয়েস অব আমেরিকা, আকাশবাণীসহ অন্যান্য রেডিও ভূমিকা, শিল্পী–কলাকৌশলীর অবদান, সংগ্রাম বিস্তারিতভাবে ৪৬৪ পৃষ্টায় এই পত্রিকায় তা প্রকাশিত হয়। এখানে দেশের ও বিদেশের খ্যাতিমান লেখক, গবেষকগণ লিখেছেন। আমরা ভাবতে পারিনি, আমাদের অনুষ্ঠান দেশের বাইরে অনুষ্ঠিত হবে। এটা আমাদের জন্য অনেক বড় প্রাপ্তীও বলা চলে।

প্রথমবারের মতো, গবেষক প্রিয়জিৎ দেব সরকারের নেতৃত্বে লন্ডনে মুক্ত আসরের আয়োজন অনুষ্ঠিত হয়। আলোচনা হয় মুক্তিযুদ্ধে রেডিও নিয়ে। তাঁর প্রতি কৃতজ্ঞতা।প্রতিবছরে মতো এবারও ছিল ১০০ শব্দের গল্প লেখা প্রতিযোগিতা ও সেরা লেখক পুরস্কার প্রদান অনুষ্ঠান। তরুণেরা অনেক গল্প লিখে পাঠিয়েছেন। তৃতীয় খণ্ড প্রকাশের অপেক্ষায় আছে। করোনার সময়টা অতিক্রম করলে আমরা দ্রুত তা প্রকাশ করব।

স্কুলভিত্তিক আয়োজন 'বাংলাদেশকে জানো', 'ভালো থাকুন', 'শুনি মুক্তিযুদ্ধের বীরত্ব কথা'র সঙ্গে আমরা বৃহৎ পরিসরে আয়োজন করছি, ইতিহাস অলিম্পিয়াডের। এবার আমরা অনলাইনেও ইতিহাস অলিম্পিয়াডের আয়োজনের প্রস্তুতি নিতেছি। প্রতিবারের মতো মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়নি। সেটাও আমরা দুই বছরেরটা এক সঙ্গে আয়োজন করব। সিরাজগঞ্জের দুটি জায়গা আমরা বন্যার্তের জন্য সহযোগিতা করতে পেরেছি। ত্রাণ দেওয়া ও চিকিৎসা সেবার আয়োজন করেছি সেখানে। করোনার সংকট মুহুর্তে আমরা টুগেদার ইউ ক্যানের সঙ্গে যৌথভাবে আয়োজন করছি আর্ট ফর টুগেদারনেস ২০২০।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত