কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা আম্ফান কালবৈশাখীতে দিশেহারা কৃষক

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৮ মে ২০২০, ০৯:০৫

দুর্যোগ পিছু ছাড়ছে না কৃষকের। একটার পর একটা দুর্যোগ লেগেই আছে। প্রথমে করোনা তারপরে সুপার সাইক্লোন আম্ফান। পরে দফায় দফায় কালবৈশাখী। প্রতিদিন দেশের কোনো না কোনো অঞ্চলে কালবৈশাখী ঝড় হচ্ছে। এসব ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষক। ধান, পাট, ভুট্টা, শাকসবজি ও গ্রীষ্মকালীন তরিতরকারিসহ বিভিন্ন ফসল নষ্ট হওয়ায় সর্বশান্ত হওয়ার পথে দেশের অধিকাংশ কৃষক। একটা দুর্যোগ সামাল দিয়ে যখনই নতুন একটা ফসল চাষের উদ্যোগ নিচ্ছেন তারা তখনই আরেকটি দুর্যোগ এসে তা তছনছ করে দিচ্ছে।

এর আগে করোনার কারণে ৫০ টাকা লিটারের দুধ ১০ টাকা, ৩৫ টাকার মুরগির বাচ্চা ১ টাকা, ১৪০ টাকা কেজির ব্রয়লার মুরগি ৪০ থেকে ৫০ টাকা, বেগুনের কেজি ২ টাকা বিক্রি করেছেন কৃষকরা। এছাড়া অন্যান্য তরিতরকারি জমিতে পচেছে। বাঙ্গি জমিতে ফেটেছে, খেতে গড়াগড়ি খেয়েছে তরমুজ। এই ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই সুপার সাইকোন আম্ফানের তাণ্ডব। এখন দেশের বিভিন্ন স্থানে বইছে কালবৈশাখীর ঝড়। প্রতিদিনই দেশের কোনো না কোনো স্থানে ঝড়ে কৃষকের ফসল, হাঁস, মুরগি, গরু, ছাগল ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া কালবৈশাখীর ঝড়ে দেয়াল চাপা পড়ে, গাছের নিচে চাপা পড়ে ও বজ্রপাতে অনেক স্থানে বেশ কয়েকজন কৃষক মারাও গেছেন। বুধবার (২৭ মে) পাঁচদিন বজ্রসহ ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

উত্তর বঙ্গোপসাগর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের কারণে বজ্রসহ বৃষ্টিপাতের এই সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও রংপুর বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতরের এই পূর্বাভাস সারাদেশের কৃষককে আরও ভাবিয়ে তুলেছে। তাদের আশঙ্কা, কালবৈশাখীতে আর কত ক্ষতি হবে কে জানে! গত মঙ্গলবার (২৬ মে) রাতে জয়পুরহাটে কালবৈশাখীর ঝড়ে প্রায় ৪০ গ্রাম লন্ডভন্ড হয়ে গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও