কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কুড়িগ্রামে পানিতে ডুবে গেছে ধান

ঢাকা টাইমস প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৯:৫৭

টানা বর্ষণের সাথে মঙ্গলবার সন্ধ্যায় শিলাবৃষ্টি ও ঝড়ে কুড়িগ্রামের ফুলবাড়ী, চিলমারী ও রাজারহাট উপজেলাসহ ৯টি উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় চিলমারী উপজেলার বালাবাড়ী, মাচাবান্ধা, শরিফের হাট এবং রাজারহাটের ছিনাই, ঘড়িয়ালডাঙাসহ বিভিন্ন ক্ষেতের পাট, পাকা ধান, সবজিসহ সবধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। চিলমারী থানাহাট ইউনিয়নের কৃষক সাহেব আলী, কালাম মিয়া জানান, শিলাবৃষ্টিতে তাদের পাটের ব্যাপক ক্ষতি হয়েছে।

এছাড়া গত সাত দিনের ব্যাপক বৃষ্টিপাতে ডুবে গেছে কুড়িগ্রামের নিম্নঞ্চলের চলতি মৌসুমের উঠতি ইরি-বোরো ধান, পাট, ভুট্টাসহ বিভিন্ন প্রকার সবজি। বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার ব্যাপক ক্ষতি হয়েছে এসব ফসলের। কোথাও হেলে পড়েছে ধান আবার কোথাও নষ্ট হয়েছে ভুট্টাসহ সবজি। এর মধ্যে বৃষ্টির পানিতে তলিয়ে গেছে মাঠের কাঁচা-পাকা ইরি-বোরো ধান। কৃষক কিছু ধান কাটলেও বৃষ্টির কারণে মারাই করতে পারছে না। এসব ধান দীর্ঘদিন বৃষ্টিতে থাকায় কৃষকের উঠানেই নষ্ট হয়ে যাবার উপক্রম।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি ও আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানায়, গত ২০ মে রাত থেকে ২৬ মে বিকাল পর্যন্ত ৭ দিনের গড় বৃষ্টিপাত ৩০ দশমিক ৯৭ মিলিমিটার। এ ছাড়া জেলার কিছু কিছু উপজেলায় বৃষ্টিপাতের হার ছিল অনেক বেশি। এর সাথে ছিল ঝোড়ো হাওয়া। বিশেষ করে নাগেশ্বরী ও ভূরুঙ্গামারী উপজেলায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল বেশি। এই দুই উপজেলার নিম্নাঞ্চলের বেশির ভাগ ধান ডুবে গেছে পানিতে।

নাগেশ্বরী উপজেলা কৃষি অফিসার শামসুজ্জামান জানান, ঝড়ো বাতাস এবং বৃষ্টিতে প্রায় ৩০০ হেক্টর জমির ধানক্ষেত আংশিক ক্ষতি হয়েছে। এর মধ্যে দ্রুত পানি নেমে গেলে ধানের তেমন ক্ষতি হবে না। আকাশ ভালো হওয়ার সাথে সাথেই কৃষককে পাকা ধান কাটার পরামর্শ দেওয়া হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও