কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমরা কি আসলে বেশ কিছু সুযোগ হারাচ্ছি?

প্রথম আলো এনামুল করিম নির্ঝর প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৬:৪০

আমরা কি আসলে বেশ কিছু সুযোগ হারাচ্ছি? এমন দুঃসময়ে সুযোগ ও হারানো দুটো শব্দই তো বেশ জরুরি এবং এই প্রশ্নটাকে তুচ্ছ ভাবলেও তো আরও কতগুলো সুযোগ হারিয়ে যেতে পারে। আমাদের আসল সম্পদটা কী? জীবন? এটাই তো সাধারণ প্রশ্নের সাধারণ উত্তর। বেঁচে থাকা জীবনের অনিশ্চয়তা, হুমকি ও সম্ভাবনা বিষয়ে নিজেদের সাধারণ জ্ঞানটুকু কাজে লাগানোর সুযোগ কি আমরা হারাচ্ছি? এই বিপুল জনসংখ্যার দেশে এক শ মাথায় চার শ চিন্তা থাকবে এটাই স্বাভাবিক! তার ওপর আবার দুঃসময়।

গুজব, অনুমান, দুর্বল সমাজব্যবস্থা, অশিক্ষা, কুশিক্ষা, অতি তথ্য, ভুল তথ্য সব মিলিয়ে একটা খিচুড়ি পরিস্থিতি সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়াবে এটাও ঠিক। প্রশ্ন হচ্ছে সেটা নিয়ে আমরা কী করছি? সমস্যা মানেই তো সমাধানের সুযোগ। সেই সুযোগটা কি আমরা কাজে লাগাচ্ছি? বিপদ বলেকয়ে আসে না, জেনেও নানান পরিস্থিতির প্রভাবে গুচ্ছ গুচ্ছ মানুষ সেদিকেই পা বাড়াবে এটাও ঠিক। কিন্তু সেটা দেখেও না দেখাটা আরও কতটা সর্বনাশ ডেকে আনতে পারে এবং সেই সর্বনাশটা কার?

এটা বুঝে সবাইকে সাধারণ জ্ঞান কাজে লাগাতে উৎসাহ জোগাবে কে বা কারা? ০২ মানি বা না মানি, আমরা কমবেশি সবাই জানি, এ দেশের কিছু মানুষের মানসিকতাই একটা বড় চ্যালেঞ্জ। মানসিকতা ইতিবাচক না থাকলে কখনোই বিবেচনাবোধ আমলে আসবে না। এই মানসিকতা মেরামতের মূল সময় হতে পারত এই সংকটকাল। অনেক সময় খুব সহজ সাধারণ বিষয়ও বোঝাতে যে বেগ পেতে হয়, এই সময়টাকে ব্যবহার করা যেতে পারে সেই বোঝাপড়াকে শক্ত করতে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও