কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হার্ট সুস্থ নাকি অসুস্থ? মিনিটেই বুঝবেন সহজ এই পদ্ধতিতে

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৩:৪৩

হৃদযন্ত্র মানবদেহের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। যা ক্ষতিগ্রস্ত হলে মৃত্যুও ঘটে। আমাদের নিজেদের অবহেলার কারণেই দিন দিন হার্টের ক্ষতি হচ্ছে। দেখা যায়, দীর্ঘদিনের অনিয়মের ফলে হৃদযন্ত্রে বিভিন্ন সমস্যা আমাদের অজান্তেই বাসা বাঁধছে।
আমাদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টোরল, অতিরিক্ত মেদ, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, মানসিক চাপ ইত্যাদি সমস্যাও দেখা দেয়। এগুলো মূলত হার্ট অ্যাটাকের মূল কারণ। অনেক সময় হার্ট অ্যাটাক হলেও বোঝার উপায় থাকে না। কারণ বুকে কোনো রকমের ব্যথা বোধ হওয়া ছাড়াই হার্ট অ্যাটাক হয়।

তাই আগে থেকেই জেনে নেয়া জরুরি যে আপনার হার্ট সুস্থ আছে কিনা। হৃদযন্ত্রের স্বাস্থ্য পরীক্ষার খুব সহজ একটি পদ্ধতি রয়েছে। যার মাধ্যমে আপনি মিনিটেই বুঝতে পারবেন আপনার হার্ট সুস্থ নাকি অসুস্থ। চলুন তবে জেনে নেয়া যাক সেই পদ্ধতিটি-ৎ

> প্রথমে মাটিতে সোজা হয়ে বসে পা দু’টি জোড়া অবস্থায় সামনের দিকে সমান করে ছড়িয়ে দিন। খেয়াল রাখতে হবে, পা দু’টি আর পায়ের আঙুলগুলো যেন একটুও ভাঁজ হয়ে না থাকে।

> এবার দু’টি পা সামনের দিকে টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় পায়ের আঙুলগুলো দু’হাত দিয়ে ছোঁয়ার চেষ্টা করুন।

> যদি পা দু’টি একটুও ভাঁজ না করে দু’হাত দিয়ে পায়ের আঙুল ছুঁতে পারেন, তাহলে বুঝবেন আপনার হার্ট একেবারে সুস্থ আছে। আর যদি এমনটা না করতে পারেন, তাহলে বুঝবেন আপনার ব্লাড ভেসেলগুলো যথেষ্ট ফ্লেক্সিবেল বা নমনীয় নয়। তাই আপনি পায়ের আঙুল ছুতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও