কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা থেকে বাঁচতে যে দুই বিষয়ে অবহেলা করবেন না

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ২৭ মে ২০২০, ১৩:৪২

বেশিরভাগ মানুষই করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব, মাস্কের ব্যবহার, ঘন ঘন হাত ধোয়া এসব দিকেই গুরুত্ব দিচ্ছেন। কিন্তু খুব কম সংখ্যক মানুষ এমন দু’টি বিষয়ে গুরুত্ব দিচ্ছেন যার একটি করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এবং অন্যটি বাড়াতে সাহায্য করে।

এই বিষয় দু’টি হলো ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা, যা বাড়ানো উচিত এবং ইনফ্লামেশন বা প্রদাহ, যা দূর করা উচিত। মহামারী-সম্পর্কিত বিধিনিষেধের কয়েক মাস পর এখন লক্ষ লক্ষ মানুষের জীবনকে তা প্রভাবিত করেছে। কারা বেশি আক্রান্ত হচ্ছে বা মারা গেছে সেই হিসাব-নিকাশ করে ইমিউনিটি এবং ইনফ্লামেশনের দিকে নজর দিতে বলা হচ্ছে।

বয়স্ক ব্যক্তিরা এই রোগের সবচেয়ে বেশি ঝুঁকিতে। আমেরিকার ফেডারেশন ফর অ্যাজিং রিসার্চের বৈজ্ঞানিক পরিচালক ডঃ নীড় বারজিলাই বলেছেন যে, আশির উপরে বয়স এমন ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২০ বছর বয়সী কোনো ব্যক্তির চেয়ে ১৮৪ গুণ বেশি। শারীরিক নানা দুর্বলতার শুরু হয় বয়স ৫৫ হলেই।

বয়সের সাথে প্রতিরোধের প্রতিরক্ষা হ্রাস পায়। এটি জীববিজ্ঞানের একটি মৌলিক সত্য। উদাহরণস্বরূপ, বয়স বাড়ার সাথে সাথে প্রাকৃতিক ঘাতক কোষ ভাইরাস-সংক্রামিত কোষগুলো ধ্বংস করতে কম কার্যকর হয়। তবে এর অর্থ এই নয় যে ইমিউনোলজিকাল পতনকে ঠেকাতে কিছুই করা যায় না, বলছিলেন ডঃ নীড় বারজিলাই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও