কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সাল্লি বঁটি

কালের কণ্ঠ প্রকাশিত: ২৫ মে ২০২০, ১৫:২২

সাল্লি অর্থ আলু আর বঁটি অর্থ হচ্ছে ভেড়া বা খাসির মাংস। এটি একটি পার্সি খাবার যা ভারতীয় উপমহাদেশে এসেছে পার্সি অধিবাসীদের মাধ্যমে। মুম্বাইয়ের খুবই জনপ্রিয় একটি খাবার।

রেসিপি : খাসি বা ভেড়ার মাংস ১ কেজি, তেল ১৫০ মিলি, দারুচিনি ১টি, তেজপাতা ২টি, পেয়াজ কুচি ৫০০ গ্রাম, আদা ও রসুন বাটা ১০০ গ্রাম, গুড়া মরিচ ২ চা চামচ, হলুদের গুড়া ১ চা চামচ, গরম মসলা ১ চা চমচ, টমেটো কুচি ৪০০ গ্রাম, ভিনেগার ৪০ মিলি, পাতালি গুড় ৩৫ গ্রাম, আলু জুলিয়ান করে কাটা ১টি এবং লবণ স্বাদমত

প্রণালী : প্রথমে সঅস্প্যানে তেল দিন এবং তেল গরম হলে তাতে তেজ পাতা এবং দারুচিনি ভেজে নিন। তারপর একে একে পেয়াজকুচি হাল্কা বাদামি করে ভেজে নিন তবে খেয়াল রাখতে হবে পেয়াজ যেন শক্ত না হয়ে যায়। এবার প্রথমে টমেটো কুচি দিন এবং টমেটো তেল না ছাড়া পর্যন্ত রান্না করুন। তারপর বাকি সব উপকরণ দিয়ে ভালমত কশিয়ে নিন।

এবার মাংস দিয়েদিন। মাঝারি আঁচে মাংস সিদ্ধ করে নিন। মাংস সিদ্ধ হয়ে গেলে পাতালি গুড় ও ভিনেগার দিয়ে আরও ১৫ মিনিট রেখে নামিয়ে ফেলুন। এবার আগে থেকে কেটে রাখা আলু ফ্রেঞ্ছফ্র্যাই এর মত করে ভেজে মাংসের উপরে দিয়ে পরিবেশন করুন মজাদার সাল্লি বঁটি ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও