কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উহানের ল্যাবে করোনাভাইরাস ছিল, স্বীকার চীনা গবেষকের

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৪ মে ২০২০, ১৭:২৫

চীনের উহানের ওই ল্যাবে করোনাভাইরাস ছিল বলে স্বীকার করেছেন উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির ডিরেক্টর ওয়াং ইয়েনি। তবে কোভিড-১৯ ভাইরাস ছড়ানোয় তাদের কোনো ভূমিকা নেই বলেও তিনি জানিয়েছেন। বাদুড়ের শরীরে থাকা করোনাভাইরাসের লাইভ স্ট্রেইন নিয়ে গবেষণা করছিলেন তারা। উহানের গবেষণাগারে এখনো তিনটি স্ট্রেইন রয়েছে বলে জানান তিনি। কিন্তু তার একটির সঙ্গেও প্রাণঘাতী কোভিড-১৯ ভাইরাসের মিল নেই।

ডিসেম্বরের শেষ দিকে চিনের উহানেই নোভেল করোনা প্রথম থাবা বসায়। তারপর ধীরে ধীরে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে এই প্রাণঘাতী ভাইরাস। মূলত বাদুড়ের শরীর থেকেই এই ভাইরাস ছড়িয়েছে বলে বিজ্ঞানীদের ধারণা। তাই উহানের ওই গবেষণাগারের দিকে অভিযোগের আঙুল উঠতে শুরু করে। জল্পনা শুরু হয়, ওই গবেষণাগার থেকেই ভাইরাস ছড়িয়েছে। কিন্তু সেই অভিযোগ অস্বীকার করেছেন ওয়াং ইয়েনি। শনিবার রাতে সম্প্রচার হওয়া চীনের রাষ্ট্রীয় চ্যানেল সিজিটিএন-এ তিনি এসব কথা বলেন।

কোভিড-১৯ এর সঙ্গে মিল নেই বলে দাবি করে ওয়াং জানিয়েছেন, বাদুড়ের শরীর থেকে জীবন্ত করোনাভাইরাস নিয়ে গবেষণা চলছিল। এই মুহূর্তে গবেষণাগারে তিনটি লাইভ স্ট্রেইন রয়েছে। কিন্তু সার্স-কোভিড-২-এ সঙ্গে সেগুলির ৭৯.৮ শতাংশ মিল রয়েছে। ওয়াং ইয়েনির সঙ্গে গবেষণায় যুক্ত অধ্যাপক শি ঝেঙ্গি জানিয়েছেন, দু’দশক আগে প্রাণঘাতী সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম-এ (সার্স) হানা দিয়েছে। তার উৎপত্তি খুঁজে বের করতে ২০০৪ সাল থেকে করোনাভাইরাস নিয়ে গবেষণা করছেন তারা।

সার্স-কোভিড-২ ও সার্সের মধ্যে ৮০ শতাংশ মিল খুঁজে পাওয়া গিয়েছে। উহানের ওই গবেষণাগার থেকে কোভিড-১৯ ছড়িয়েছে বলে দীর্ঘ দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় জল্পনা চলছিল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কয়েকবার এ অভিযোগ করেছেন। তবে ওয়াং ইয়েনি সাফ জানিয়েছেন, গতবছর ৩০ ডিসেম্বর প্রথম অজানা এক ভাইরাসের নমুনা হাতে পান তারা। এ বছর ২ জানুয়ারি ভাইরাসটির জিনের গঠন নির্ধারণ করে ১১ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হাতে তার রিপোর্ট তুলে দেন।

৩০ ডিসেম্বর ওই নমুনা হাতে পাওয়ার আগ পর্যন্ত কোভিড-১৯ ভাইরাস সম্পর্কে তারা কিছুই জানতেন না বলে দাবি করেছেন ওয়াং। তিনি বলেন, ওই ভাইরাসের অস্তিত্ব রয়েছে, তা-ই জানতাম না আমরা। আমাদের কাছে ওই ভাইরাস ছিলই না, তাহলে গবেষণাগার থেকে ভাইরাস লিক হওয়ার কথা আসছে কেন?  উহানের ওই গবেষণাগার থেকেই ভাইরাস ছড়িয়েছিল, মার্কিন সরকার এমন কোনো প্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে হু-ও।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও