কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনা প্রতিরোধে মোবাইল অ্যাপ

ডেইলি বাংলাদেশ প্রকাশিত: ২৪ মে ২০২০, ১১:০৬

ড. এম. মেসবাহউদ্দিন সরকার তথ্যপ্রযুক্তিবিদ প্রফেসর ড. এম. মেসবাহউদ্দিন সরকার। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের পরিচালক হিসেবে দায়িত্বরত আছেন। করেন গবেষণা ও লেখালেখি। দেশের শীর্ষস্থানীয় পত্রিকায় মন্তব্য কলাম লিখছেন নিয়মিত।  

বিশ্বস্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞদের মতে করোনার তাণ্ডব শীঘ্রই শেষ হচ্ছে না। একটু ভালো হবে- আবার দেখা দিবে। কারো কারো মতে এটি আগামী দুই বছর পর্যন্ত চলতে থাকবে। এমতাবস্থায় আগামীতে দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও অন্যান্য গরিব দেশগুলোতে করোনার সংক্রমণ আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এসব গরিব দেশের কথা ভেবেই মোবাইলভিত্তিক অ্যাপ তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা।

গুগল ও মাইক্রোসফটের অ্যাপ ডেভেলপারদের তত্ত্বাবধানে অ্যাপটি তৈরি করা হচ্ছে – যা এ মাসের (মে মাস) শেষ দিকে উন্মোচন করা হবে। যে কোনো দেশ অ্যাপটির কাস্টমাইজ সংস্করণ তৈরি করে জনগণের জন্য উন্মুক্ত করতে পারবে। কোভিড-১৯ হয়েছে কিনা তা যাচাইয়ে অ্যাপটি ব্যবহারকারীকে বিভিন্ন লক্ষণ সম্পর্কে প্রশ্ন করবে। এছাড়াও, কিভাবে টেস্ট করাতে হবে সে দিক-নির্দেশনা দেবে অ্যাপটি। এতে ব্লুটুথভিত্তিক কন্ট্যাক্ট ট্রেসিং ফিচার সংযোজন করা হয়েছে l

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও