কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকা করোনার ডিপো হয়ে বিস্ফোরণ ঘটাতে পারে: ডা. মুশতাক

বাংলা নিউজ ২৪ প্রকাশিত: ২৪ মে ২০২০, ০৭:৪৯

মানুষের চলাচল সীমাবদ্ধ করতে না পারলে পুরো ঢাকা শহরটাই করোনা ভাইরাস সংক্রমণের ডিপো হয়ে যাবে এবং সেই ডিপো থেকে সংক্রমণের ভয়ঙ্কর বিস্ফোরণ ঘটতে পারে, আশঙ্কা প্রকাশ করছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) অন্যতম উপদেষ্টা এবং বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কার্যকরী সদস্য ডা. মুশতাক হোসেন।

দেশের লকডাউন পরিস্থিতি শিথিল, মার্কেটে ভিড়, ঈদে বাড়ি ফেরা, পরিবার-আত্মীয়-স্বজনের সঙ্গে মেশা এবং পরে রাজধানীমুখী হওয়া— করোনা ভাইরাস বিস্তার কোন পর্যায়ে নিয়ে যেতে পারে, সেই তথ্য জানাতে ডা. মুশতাক হোসেনের সাক্ষাৎকার নিয়েছেন বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট রেজাউল করিম রাজা।

তখন আশঙ্কা প্রকাশ করে ডা. মুশতাক হোসেন বলেছেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে হলে মানুষের চলাচল অবশ্যই সীমিত করতে হবে। শহরের প্রতিটা গলির মুখে, রাস্তার মোড়ে চেকপয়েন্ট করে খুব বেশি জরুরি কাজ ছাড়া বের হতে না দেওয়া নিশ্চিত করতে হবে। না হলে শহরটাই করোনা ভাইরাস সংক্রমণের ডিপো হয়ে যাবে। এবং সেই ডিপো থেকে সংক্রমণের বিস্ফোরণ ঘটতে পারে। তাই এখনই আমাদের প্রতিটি এলাকাকে লকডাউন করতে হবে। শুধু পুলিশ নয়, স্বেচ্ছাসেবকও তৈরি করতে হবে। আমরা যদি নিজেরাই নিজেদের নিয়ন্ত্রণ করি, সেটাই হবে সব থেকে বেশি কার্যকর। শুধু আইন দিয়েই হবে না। এলাকার ওয়ার্ড কাউন্সিলর এবং সামাজিক নেতৃবৃন্দের মাধ্যমে স্বেচ্ছাসেবক তৈরি করে তাদের ব্যাজ পরিয়ে কাজ করাতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও