কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আম্ফানের আঘাতে ফুলবাড়ীতে আম-লিচুসহ বোরো ফসলের ব্যাপক ক্ষতি

বাংলাদেশ প্রতিদিন প্রকাশিত: ২২ মে ২০২০, ২১:০৭

ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীতে কাঁচা ঘর-বাড়িসহ বোরো ধান ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে। ভেঙ্গে পড়েছে গাছ-পালা ও বিদ্যুতের ঘুটি। এতে কিছু কিছু এলাকায় বন্ধ হয়ে পড়ে বিদ্যুৎ সরবরাহ।

বুধবার সন্ধ্যার পর থেকে বৃহস্পতিবার রাত পর্যন্ত ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে দিনাজপুরের ফুলবাড়ীসহ আশপাশ এলাকায় ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয়। এতে জমিতে থাকা পাকা বোরো ধানের গাছ জমিতে শুয়ে পড়েছে। এতে গাছপালা ও কাঁচা ঘরবাড়ী, ঝড়ে উড়ে গেছে অনেকের টিনের চালা, বোরো ধান, আম-লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে।

কাঁটাবাড়ী গ্রামের একরামুল হক বলেন, ঝড়ে তার তিনটি ঘরের টিনের চালা উড়ে গেছে। একেবারে ভেঙে গেছে টিনগুলো। একই কথা বলেন, দক্ষিণ বাসুদেবপুর গ্রামের রইচ উদ্দিন, রাজারামপুর গ্রামের লোকমান হোসেনসহ অনেকে।
তারা জানান, গ্রামের অনেকের ঘরবাড়ি ভেঙে পড়েছে ও টিনের চালা উড়ে গেছে।

দক্ষিণ বাসুদেবপুর গ্রামের পল্লী চিকিৎসক ওয়াজেদুর রহমান বাবলু বলেন, ঝড়ের তীব্রগতির কারণে বোরো ধানগুলো জমিতে পড়ে গেছে, এতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলার মহেষপুর গ্রামের আমচাষি আতিয়ার রহমান বলেন, ঝড়ে গাছের কাঁচা আম ও লিচু ঝরে পড়ে ক্ষতি হয়েছে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ বলেন, ফুলবাড়ীতে ১৪ হাজার ৩০০ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। এর মধ্যে সাড়ে ৮ হাজার হেক্টর জমির ধান ইতোমধ্যে কাটামাড়া হয়েছে, তবে তিন হাজার হেক্টর জমিতে ক্ষতি হয়েছে বলে তিনি জানান।কৃষি কর্মকর্তা বলেন এই উপজেলায় ৪৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এর মধ্যে ৭০ হেক্টর আমবাগান ক্ষতিগ্রস্থ হয়েছে এতে করে ১০০ টন আম নষ্ট হয়েছে বলে তিনি জানান। এছাড়া ৬৮ হেক্টর জমিতে লিচু চাষ হলেও আক্রান্ত হয়েছে ৩ হেক্টর।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও