কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চার খাতকে প্রাধান্য দিয়ে ২ লাখ ৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

এনটিভি প্রকাশিত: ১৯ মে ২০২০, ১৮:২০

আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য পরিবহন, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি খাতকে গুরুত্ব দিয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)।আজ মঙ্গলবার এনইসি সভাকক্ষে অনুষ্ঠিত সভায় এডিপির এ চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগ দেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর জন্য নয় হাজার ৪৬৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে এবং এর ফলে এডিপির পুরো আকার দাঁড়িয়েছে দুই লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকা।

মূল এডিপির দুই লাখ পাঁচ হাজার ১৪৫ কোটি টাকার মধ্যে এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস থেকে এবং বিদেশি উৎস থেকে ৭০ হাজার ৫০২ কোটি টাকার সংস্থান করা হবে।স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নয় হাজার ৪৬৬ কোটি টাকার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে পাঁচ হাজার ৫৭৮ কোটি এবং বিদেশি উৎস থেকে তিন হাজার ৮৮৮ কোটি টাকার সংস্থান হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ৮৯ প্রকল্পসহ আগামী অর্থবছরের মোট উন্নয়ন প্রকল্পের সংখ্যা এক হাজার ৬৭৩ হবে।

এডিপির আওতায় এক হাজার ৫৮৪টি প্রকল্প থাকছে এবং এর মধ্যে এক হাজার ৪৫৬টি বিনিয়োগ প্রকল্প, ১২৭টি প্রযুক্তি সহায়তা প্রকল্প এবং বাকিগুলো জেডিসিএফ এর অর্থায়ন করা প্রকল্প।

খাতভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহনে। এ খাতে প্রায় ৫২ হাজার ১৮৩ কোটি (২৫ দশমিক ৪৪ শতাংশ) টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরপর ধারাবাহিকভাবে ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে প্রায় ২৫ হাজার ৭৯৫ কোটি (১২ দশমিক ৫৭ শতাংশ), বিদ্যুতে প্রায় ২৪ হাজার ৮০৪ কোটি (১২ দশমিক ০৯ শতাংশ), শিক্ষা ও ধর্ম খাতে ২৩ হাজার ৩৯০ কোটি (১১ দশমিক ৪০ শতাংশ), বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে প্রায় ১৮ হাজার ৪৪৮ কোটি (৮ দশমিক ৯৯ শতাংশ), গ্রামীণ অর্থনীতি ও পরিবার কল্যাণ খাতে প্রায় ১৩ হাজার ৩৩ কোটি (৬ দশমিক ৩৫ শতাংশ), কৃষিতে প্রায় আট হাজার ৩৮২ কোটি (৪ দশমিক ০৯ শতাংশ), পানি সম্পদে প্রায় পাঁচ হাজার ৫২৭ কোটি (২ দশমিক ৬৯ শতাংশ) এবং জনপ্রশাসনে প্রায় চার হাজার ৪৮ কোটি (১ দশমিক ৯৭ শতাংশ) টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্থানীয় সরকার বিভাগ সর্বাধিক বরাদ্দ পাবে ৩১ হাজার ১৩১ কোটি টাকা, এরপর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ২৪ হাজার ৮২৫ কোটি টাকা, বিদ্যুৎ বিভাগ ২৪ হাজার ৮০৪ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৭ হাজার ৩৮৯ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয় ১২ হাজার ৯৯১ কোটি টাকা, স্বাস্থ্যসেবা বিভাগ ১০ হাজার ৫৪ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ নয় হাজার ৮৬৫ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ নয় হাজার ৪০৪ কোটি টাকা, সেতু বিভাগ সাত হাজার ৯৭৩ কোটি টাকা এবং পানিসম্পদ মন্ত্রণালয় ছয় হাজার ২৬৯ কোটি টাকা পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও