কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উহানের সেই ল্যাবের বক্তব্য জানতে চান বিজ্ঞানীরা

সময় টিভি প্রকাশিত: ১৯ মে ২০২০, ১২:২৪

চীনের উহান শহরের যে গবেষণাগার থেকে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার ব্যাপারে গুজব উঠেছে, সে ব্যাপারে গবেষণাগারটির বিজ্ঞানী এবং কর্মীদের স্পষ্ট বক্তব্য জানানো দরকার বলে মন্তব্য করেছেন উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির সাবেক একজন কর্মী। ২০১৮ সালের আগে গবেষণাগারটিতে পড়াশোনা ও কাজ করেছেন ঝাউ ফেই।

তিনি বলেন, উহানের গবেষণাগার থেকে কোনোভাবেই করোনা ভাইরাস ছড়ায়নি। গবেষণাগার থেকে করোনা ছড়ানোর প্রতিবেদন এবং এ নিয়ে রাজনীতি করার বিষয়টির নিন্দা জানিয়েছেন ঝাউ। ঝাউ আরও বলেন, আমি মনে করি- আপনার কাজ, প্রচেষ্টা, সাফল্য এবং আপনি যে চাপের মুখোমুখি হচ্ছেন, এমনকি আপনার ভুলও যদি হয়ে থাকে, সেসব ব্যাপারে যুক্তি-যুক্তভাবে সবাইকে সত্যিকারের পরিস্থিতি বলা ভালো। আমাদের প্রতিক্রিয়া কিংবা বিশ্লেষণের চেয়ে গবেষণাগারের অবস্থান তুলে ধরাটাই বেশি বিশ্বাসযোগ্য এবং উত্তম হবে।

ঝাউ মনে করেন, করোনা ছড়িয়ে যাওয়ার পর এ ধরনের অভিযোগ নিয়ে গবেষণাগারের মুখপাত্র কিংবা বিজ্ঞানীদের ব্যক্তিগত মতামত জানানোর বিশেষ অনুমতি দেয়া দরকার। তারা যেন নিজেদের কাজ এবং তাদের বিরুদ্ধে ছড়ানো গুজবের জবাব দিতে পারেন, সেই ব্যবস্থা রাখা দরকার। ঝাউ এ ধরনের কথা বলার কারণ হলো যুক্তরাষ্ট্র মনে করে, উহানের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়ে গেছে। এজন্য তারা তদন্তেরও ঘোষণা দিয়েছে। সূত্র: নিউজিল্যান্ড হেরাল্ড

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও