কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাসনাত আবদুল হাই : বাংলা কথাসাহিত্যের মহাজন

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৯ মে ২০২০, ০৬:০০

উজানে দাঁড় টেনে বিরামহীন গতির সঙ্গে বিচিত্র প্রকরণে গল্প, উপন্যাস, প্রবন্ধ, ভ্রমনকাহিনিতে নিজেকে প্রকাশ করে চলেছেন হাসনাত আবদুল হাই। দৈনিক ইত্তেহাদ পত্রিকায় তার প্রথম গল্প প্রকাশ হয় ১৯৫৮ সালে। ১৯৫৮ সাল থেকে আজ পর্যন্ত—হাসনাত আবদুল হাইয়ের যাত্রাপথ নির্ণয় করলে পাওয়া যায় দীর্ঘ বাষট্টি বছরের নিরন্তর সৃজনের যাত্রাকাল। এই যাত্রায় তিনি গল্পে, উপন্যাসে, বর্ণিল মানচিত্র একেঁছেন, ক্রমশ নিজেকে এক ঘাট থেকে অন্য ঘাটে, এক তরী থেকে ভিন্ন তরীতে নিয়ে গেছেন, অভিজ্ঞতার সফেন সমুদ্র পাড়ি দিয়েছেন।

আমাদের বঙ্গীয় ব-দ্বীপের কৃতিমান বহুমাত্রিক লেখক হাসনাত আবদুল হাইয়ের ২০১৭ সালে, আশি বছর পূর্ণ হওয়ায়, বাংলাদেশের প্রকাশনা প্রতিষ্ঠান পাঠক সমাবেশ থেকে প্রকাশিত হয়েছিলো হাসনাত আবদুল হাইয়ের আশিটি গল্প নিয়ে একটি গ্রন্থ। বইটির নামও প্রচলিত ধারার বাইরে, ‘একা এবং একসঙ্গে নির্বাচিত আশি’।এই বিবরণ থেকেই বোঝা যায়, বইটিতে আশিটি গল্প জায়গা নিয়েছে। সম্ভবত বাংলাদেশে কোনো কথাকারকে ধারণ করে, আশি বছরে এমন সৌকর্যমণ্ডিত প্রকাশনা প্রথম। সেদিক থেকে হাসনাত আবদুল হাই এগিয়ে। এবং প্রকাশনা সংস্থাকেও ধন্যবাদ। এখন প্রবেশ করা যাক, ‘একা এবং একসঙ্গে নির্বাচিত আশি’ গল্পগ্রন্থের অভ্যন্তরে। কীভাবে সাজিয়েছেন তিনি নিজের গল্পের যাত্রার সময় ও নির্মাণ-কলার সৌধ।

যদিও প্রথম গল্প প্রকাশিত হয়েছিল ১৯৫৮ সালে কিন্তু বইয়ের কভারে ও ভেতরে সময় লিখেছেন ১৯৬০-২০১৭। কেন দুই বছর এগিয়ে গেলেন, বুঝতে পারলাম না।হাসনাত আবদুল হাইয়ের গল্পের বিস্তারে যাবার আগে অন্য একটি দিকের প্রতি দৃষ্টি ফেরানো যাক। ব্যক্তি-মানুষের জীবন নিয়ে উপন্যাস রচনা করা যেতে পারে, এই বাংলাদেশে, প্রতিষ্ঠিত করলেন তিনি। লিখলেন অমর চিত্রশিল্পী সুলতানকে নিয়ে ‘সুলতান’। লিখলেন আর এক চির অভিমানী শিল্পী নভেরাকে কেন্দ্র করে, ‘নভেরা’। বরিশাল শহরের ছয় কিলোমিটার দূরের এক গ্রামের দরিদ্র কিন্তু লড়াকু মানুষ, যার বিদ্যার দৌড় আদর্শলিপি পাঠ পর্যন্ত, সেই স্বনির্মিত মানুষ আরজ আলী মাতুব্বরকে নিয়ে লিখলেন, ‘একজন আরজ আলী’। আমাদের থমকে যাওয়া উপন্যাসের জগতে আনলেন নতুন জোয়ার, বুনলেন সোনালী ফসল—জীবনী উপন্যাসের আলোয়। হাসনাত আবদুল হাইয়ের বয়স এখন তিরাশি বছর চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত