শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তুরস্কের প্রধানমন্ত্রী

(প্রিয়.কম) রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশে সফররত তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। ১৯ ডিসেম্বর মঙ্গলবার বিকেল ৫টার দিকে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন তুরস্কের প্রধানমন্ত্রী।

সেসময় কার্যালয়ের টাইগার গেইটে তুরস্কের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান শেখ হাসিনা, সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

এরপরই প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন দুই দেশের প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর চামেলি কার্যালয়ে দুই দেশের প্রতিনিধিদলের উপস্থিতে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেসময় বাংলাদেশ-তুরস্কের মধ্যে কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। পরে দুই দেশের পক্ষ থেকে যৌথ বিবৃতিও দেওয়া হবে।

মঙ্গলবার দিনের শুরুতেই সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম । পরে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরদর্শন করেন তিনি।

এ ছাড়া সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ এবং রাত ৮টায় বিনালি ইলদিরিমের সম্মানে শেখ হাসিনার দেওয়া নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী।

এর আগে সন্ধ্যা ৬টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিএন‌পি চেয়ারপারসন খা‌লেদা জিয়ার সঙ্গে বৈঠক কর‌বেন বিনালি ইলদিরি‌ম। ওই বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির কূটনীতিকসহ কয়েকজন নেতা উপস্থিত থাকবেন।  

সফরের দ্বিতীয় ও শেষ দিন ২০ ডিসেম্বর বুধবার মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে কক্সবাজার যাবেন বিনালি ইলদিরিম। পরে বেলা ১২টার দিকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা আশ্রয় শিবির পরিদর্শন করবেন তিনি।

একইদিনে বেলা ২টার দিকে কক্সবাজার বিমানবন্দর থেকে তুরস্কের একটি বিশেষ বিমানে করে বাংলাদেশ ত্যাগ করবেন দেশটির প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, রোহিঙ্গা সংকটের শুরু থেকেই বন্ধুরাষ্ট্র তুরস্ক বাংলাদেশের পাশে রয়েছে। রাষ্ট্রীয়ভাবে ত্রাণ কার্যক্রমে অংশগ্রহণ ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে সংকট নিরসনে বাংলাদেশের পক্ষে শক্তিশালী ভূমিকা রাখছে দেশটি। এর আগে তুরস্কের ফার্স্ট লেডি এমিনি এরদোগান এবং পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু গত সেপ্টেম্বরে বাংলাদেশে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছেন।

প্রিয় সংবাদ/শান্ত