কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুলিশি পাহারায় রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ত্যাগ করছেন উপাচার্য এম আব্দুস সোবহান। ছবি: প্রথম আলো

রাবি উপাচার্যের শেষ দিনে নিয়োগ: আলোচনায় পূর্বের বিতর্কিত নিয়োগ

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০৭ মে ২০২১, ২০:০২
আপডেট: ০৭ মে ২০২১, ২০:০২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান তাঁর শেষ কর্মদিবসে ১৪১ জনকে নিয়োগ দিয়েছেন। এ নিয়ে সৃষ্টি হয় বিতর্ক। পরে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারের নির্দেশনা উপেক্ষা করে রাবি বিদায়ী উপাচার্য বিভিন্ন পদে অবৈধ ও বিধি-বহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন। এই নিয়োগের বৈধতা পাওয়ার সুযোগ নেই উল্লেখ করে বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠনের কথাও জানায় মন্ত্রণালয়। এই নিয়োগের পর আলোচনায় এসেছে বিতর্কিত আরও এক নিয়োগের ঘটনা। ২০০৪ সালেও রাবিতে তৎকালীন উপাচার্য ৫৪৪ জনকে নিয়োগ দিয়েছিলেন। সেই নিয়োগ নিয়েও তখন বিতর্কের সৃষ্টি হয়েছিল।

নিয়োগপ্রাপ্তদের চাকরি ‘টিকবে কি টিকবে না’ তা নিয়ে আলোচনা—প্রথম আলো (০৭ মে ২০২১): ‘অনেক দিন ধরে প্রত্যাশা ছিল, বিশ্ববিদ্যালয়ে একটি চাকরি হবে। সে জন্য লেগেও ছিলাম। চাকরিও হলো। তবে চাকরির নিরাপত্তা কে দেবে সেই চিন্তায় রয়েছি।’ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্য এম আবদুস সোবহানের শেষ কর্মদিবসে নিয়োগপত্র পাওয়া একজন সাংবাদিক তাঁর প্রতিক্রিয়ায় বলছিলেন এসব কথা।

উপাচার্যের অনিয়ম তদন্ত শুরু রোববার, রাবিতে যেতে পারে কমিটি—সমকাল (০৭ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদের শেষ দিনে বৃহস্পতিবার ১৪১ জনকে অ্যাডহকে নিয়োগ দেওয়ার অভিযোগ তদন্ত আগামী রোববার থেকে শুরু হবে।

অভিযোগ তদন্তে গঠিত কমিটির প্রধান বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিদায়ী উপাচার্যের নিয়োগকাণ্ডের দ্রুত বিচার দাবি—প্রথম আলো (০৭ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আবদুস সোবহানের মেয়াদের শেষ দিনে গতকাল বৃহস্পতিবার ১৪১ জনের নিয়োগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের সব নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা ও অ্যাডহক নিয়োগে ইউজিসির নিষেধাজ্ঞা উপেক্ষা করেই তিনি এই কাজ করেছেন। শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে নিয়োগ অবৈধ অ্যাখ্যা দিয়ে তদন্ত কমিটি করেছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সাবেক উপাচার্য, ছাত্রনেতারা বলছেন, উপাচার্যের বেপরোয়া এই কাজের দ্রুত তদন্ত করে ব্যবস্থা নিতে হবে।

এ কেমন উপাচার্য—দ্য ডেইলি স্টার (০৭ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য সাবেক উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদ শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার। উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর থেকে দুর্নীতির নানা অভিযোগে তার নাম পত্রিকার পাতায় ঠাঁই পেয়েছে বারবার। এমনকি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও (ইউজিসি) তদন্ত শেষে এম আব্দুস সোবহানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করলেও উল্টো তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেওয়া হয়েছিল।

রাবিতে নিয়োগ: আলোচনায় ১৪১ বনাম ৫৪৪—প্রথম আলো (০৭ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য আবদুস সোবহান তাঁর শেষ কর্মদিবসে ১৪১ জনকে নিয়োগ দিয়েছেন। এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আলোচনায় আসছে বিতর্কিত আরও এক নিয়োগের ঘটনা।

২০০৪ সালে তৎকালীন উপাচার্য ফাইসুল ইসলাম ফারুকী ৫৪৪ জনকে নিয়োগ দিয়েছিলেন। সেই নিয়োগ নিয়েও তখন চরম বিতর্কের সৃষ্টি হয়েছিল। মামলা হয়েছিল। ওই ৫৪৪ জনের মধ্যে শ দেড়েক কর্মচারীর নিয়োগ আজও পাকাপোক্ত হয়নি। তাঁরা দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করছেন। এ পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ নিয়ে তুমুল আলোচনা চলছে। উঠে আসছে ১৭ বছর আগের আলোচিত ৫৪৪ কর্মচারী নিয়োগের কথাও।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নিয়োগ অবৈধ: শিক্ষা মন্ত্রণালয়—দ্য ডেইলি স্টার (০৬ মে ২০২১): সরকারের নির্দেশনা উপেক্ষা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বিদায়ী উপাচার্য ড. এম আব্দুস সোবহান বিভিন্ন পদে অবৈধ ও বিধি-বহির্ভূতভাবে জনবল নিয়োগ দিয়েছেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই নিয়োগের বৈধতা পাওয়ার সুযোগ নেই উল্লেখ করে বিষয়টি তদন্ত করতে একটি কমিটি গঠনের কথাও জানানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শামিমা বেগমের সই করা এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তদন্ত কমিটিকে সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

রাবি উপাচার্যের শেষ দিনে নিয়োগ নিয়ে ক্যাম্পাসে হুলুস্থুল—প্রথম আলো (০৬ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ ও কর্মচারীদের সঙ্গে মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ নিয়ে উত্তেজনার মধ্যে দুপুর সাড়ে ১২টার দিকে এই ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের অন্তত তিনজন কর্মকর্তা মহানগর ছাত্রলীগের মারধরের শিকার হয়েছেন।

এদিন উপাচার্য আবদুস সোবহানের মেয়াদের শেষ দিন। সকাল থেকেই উপাচার্যের বাসভবনের সামনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কয়েকটি গাড়ি দেখা যায়। তিনি পরিবারের সদস্যদের নিয়ে বেলা সোয়া দুইটার দিকে উপাচার্যের বাসভবন ছেড়ে চলে যান।

রাবিতে ছাত্রলীগের সঙ্গে ধস্তাধস্তি, শিক্ষকদের গুলি করার হুমকি চাকরিপ্রার্থীর—প্রথম আলো (০৪ মে ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট সভা স্থগিত করার জন্য উপাচার্যের সঙ্গে কথা বলতে গেলে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের সাবেক-বর্তমান নেতা–কর্মীরা ধাক্কা দিয়ে শিক্ষকদের সরিয়ে দিয়েছেন। গত মঙ্গলবার সকালে উপাচার্যের বাসভবনের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের নেতা–কর্মীদের জটলার মধ্যে থেকে এক ব্যক্তি শিক্ষকদের ‘গুলি করে দেওয়ার’ হুমকি দেন।

রাবিতে দুর্নীতি-অনিয়ম: ইউজিসি প্রতিবেদন দিলেও সিদ্ধান্ত নিতে দেরি করছে সরকার—দ্য ডেইলি স্টার (৩০ অক্টোবর, ২০২০): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী এম জাকারিয়ার বিরুদ্ধে শিক্ষক নিয়োগে দুর্নীতি ও অনিয়মের প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইউজিসির তদন্ত প্রতিবেদন নিয়ে এখনো সরকারি পর্যায়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে।

ছাত্রলীগকে চাকরি দিতে ‘সর্বোচ্চ’ অগ্রাধিকারের আশ্বাস রাবি উপাচার্যের—দ্য ডেইলি স্টার (২০জানুয়ারি, ২০২১): রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান ছাত্রলীগ কর্মীদের আশ্বাস দিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে চাকরি পাওয়ার ক্ষেত্রে ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ পাবে তারা। চাকরির দাবিতে গত সপ্তাহে রাবি ছাত্রলীগের নেতা-কর্মীরা উপাচার্যকে তার বাসভবনে অবরুদ্ধ করার পর, বিশ্ববিদ্যালয়ের চাকরি ছাত্রলীগ কর্মীদের ‘মিস হবে না’ বলেও আশ্বাস দেন তিনি।

রাবি উপাচার্যের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থে নির্মিত মাদ্রাসা—দ্য ডেইলি স্টার (১৮ অক্টোবর, ২০২০ ): রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপাচার্য এম আব্দুস সোবহানের নামে বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে নির্মিত একটি মাদ্রাসার নামকরণের অভিযোগ উঠেছে। বিশ্ববিদ্যালয়ের কবরস্থান জামে মসজিদের দ্বিতীয় তলায় নির্মিত হাফেজিয়া মাদ্রাসাটি উপাচার্যের নামে ‘সোবহানিয়া আল-কুরআনুল কারীম হিফজখানা’ রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন মাদ্রাসার নামকরণ কমিটির সদস্য। আর এই নামকরণে উপাচার্য নিজেই সম্মতি দিয়েছেন বলেও জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রায় দুই কোটি টাকা ব্যয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কবরস্থান জামে মসজিদের পুনর্নির্মাণ করা হয়। চলতি বছরের ৬ মে ওই মসজিদের উদ্বোধন করেন রাবি উপাচার্য আবদুস সোবহান।