জাহানারা আলম (বামে) ও ফারজানা হক। ছবি: সংগৃহীত

আইসিসির জার্সিতে খেলবেন জাহানারা-ফারজানা

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৯, ২২:৫৮
আপডেট: ২১ জুলাই ২০১৯, ২২:৫৮

(প্রিয়.কম) সাকিব-তামিমদের মতো দিন দিন আইকন হয়ে উঠছেন জাহানারা আলম। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিদেশি লিগেও বল হাতে চমক দেখিয়ে যাচ্ছেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের এই তারকা ক্রিকেটার। আর ফারজানা হক ধারাবাহিকভাবে আলো ছড়াচ্ছেন ব্যাট হাতে।

জাহানারা-ফারজানাদের এমন পারফরম্যান্স ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলেরও (আইসিসি) চোখ এড়ায়নি। তাই তো এই দুই নারী ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে আইসিসির গ্লোবাল ডেভেলপমেন্ট স্কোয়াডে।

আইসিসির স্কোয়াডে জায়গা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন জাহানারা নিজেই। তিনি বলেন, ‘আইসিসি ডেভেলপমেন্ট দলের হয়ে খেলার জন্য আমাকে ও পিঙ্কিকে (ফারজানা হকের ডাক নাম) ডাকা হয়েছে। এটা বড় একটা সুযোগ। সেখানে অনুশীলনের পাশাপাশি পাঁচটি ম্যাচ খেলার কথা রয়েছে। সেখানে অনেক কিছু শেখার সুযোগ রয়েছে।’

আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটের বাইরে থাকা দেশগুলোর সেরা খেলোয়াড়দের নিয়ে এই গ্লোবাল ডেভেলপমেন্ট স্কোয়াডটি গঠন করা হয়েছে। ১০ দিনের সফরে ইংল্যান্ড সুপার লিগের বিভিন্ন দলের বিপক্ষে ৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা রয়েছে আইসিসি ডেভেলপমেন্ট দলের। আইসিসির জার্সিতে খেলতে আগামী ২৫ জুলাই ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বেন জাতীয় দলের এই দুই তারকা ক্রিকেটার।

জাহানারা এবং ফারজানা দুজনই প্রায় ৮ বছর ধরে জাতীয় দলের হয়ে খেলছেন। এর মধ্যে গত বছর এশিয়া কাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা জয়ে বড় অবদান রাখেন জাহানারা। এখানেই শেষ নয়। চলতি বছরের মার্চে বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া লিগ খেলতে গিয়েও চমক দেখিয়েছেন এই অলরাউন্ডার।

ফারজানার প্রাপ্তির তালিকায়ও যোগ হয়েছে অনেক অর্জন। আট বছরের আন্তর্জাতিক ক্যারিয়ায়ে ৩৫ ওয়ানডে খেলেছেন জাতীয় দলের অন্যতম এই ব্যাটিং স্তম্ভ। ৩৫ ম্যাচে ১৯.৯৩ গড়ে তার নামের পাশে রয়েছে ৬৩৮ রান।

প্রিয় খেলা/রুহুল

আরো পড়ুন