জেপি ডুমিনি। ছবি: সংগৃহীত

রাজশাহী কিংসে সাবেক প্রোটিয়া অলরাউন্ডার

মুশাহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ জুলাই ২০১৯, ১৭:০৩
আপডেট: ২১ জুলাই ২০১৯, ১৭:০৩

(প্রিয়.কম) ইংল্যান্ড বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন জেপি ডুমিনি। আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া ক্রিকেটে এখনো খেলে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক এই অলরাউন্ডার। এরই ধারাবাহিকতায় ডুমিনিকে দলে ভিড়িয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল রাজশাহী কিংস। ডুমিনিকে দলে ভেড়ানোর খবরটি ইতোমধ্যেই রাজশাহীর পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

২০ জুলাই, শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেদের অফিসিয়াল পেজ থেকে বিষয়টি নিশ্চিত করেছে রাজশাহী কিংসের ফ্র্যাঞ্চাইজি।

দুমিনির সঙ্গে চুক্তি চূড়ান্ত হওয়ার ঘোষণা দিয়ে রাজশাহী কিংস তাদের ফেসবু পেজ থেকে লিখেছে, ‘রাজশাহী কিংস গর্ব নিয়ে ঘোষণা দিচ্ছে যে, দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জেপি ডুমিনি এখন একজন কিং।’

ওই পোস্টে তারা আরও লিখেছে, ‘ডুমিনি একজন চমৎকার বাঁহাতি ব্যাটসম্যান, একজন কার্যকরী স্পিনার ও একজন তুখোড় ফিল্ডার, দক্ষিণ আফ্রিকাকে ১৪ বছরের বেশি সময় ধরে সেবা দিয়েছেন। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটেও ডুমিনির অভিজ্ঞতার ভাণ্ডার সমৃদ্ধ। ২০১৮ সালে পিএসএলে (পাকিস্তান সুপার লিগে) ইসলামাবাদ ইউনাইটেডের দ্বিতীয় শিরোপা জয়েও নেতৃত্ব দিয়েছেন তিনি।’

চলতি বছরের ডিসেম্বরে পর্দা উঠতে যাচ্ছে বিপিএলের সপ্তম আসরের। বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের সপ্তম আসর নিয়ে এখন পর্যন্ত অবশ্য তেমন কোনো আলোচনা শুরু হয়নি। কারণ বিপিএলের সপ্তম আসর মাঠে গড়াতে এখনো প্রায় পাঁচ মাস বাকি। তবে ফ্র্যাঞ্চাইজিগুলো বসে নেই। ইতোমধ্যেই দল গোছানোর কাজ শুরু করে দিয়েছে তারা।

এরই ধারাবাহিকতায় ৩৫ বছর বয়সী ডুমিনিকে দলে ভেড়ালো রাজশাহী। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, প্রতিটি ফ্র্যাঞ্চাইজি দুজন করে বিদেশি ক্রিকেটারকে সরাসরি দলে নিতে পারে। সেই কোটা থেকে ডুমিনিকে দলে ভিড়িয়েছে রাজশাহী কিংস। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি লিগগুলোতে নিয়মিত মুখ হলেও এবারই প্রথম বিপিএলে খেলতে যাচ্ছেন অভিজ্ঞ এই প্রোটিয়া অলরাউন্ডার।

বিশ্বকাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ডুমিনি তার ১৪ বছরের ক্যারিয়ারে খেলেছেন ২৫২টি টি-টোয়েন্টি। সেখানে ৪১টি হাফ সেঞ্চুরি ও ৩৭.৪৬ গড়ে ব্যাট হাতে করেছেন ৬ হাজার ১০৬ রান। বল হাতেও দারুণ কার্যকরী অভিজ্ঞ এই প্রোটিয়া তারকা। ৭.৬৬ ইকোনমিতে ডুমিনির নামের পাশে রয়েছে ৭৪ উইকেট। এ ছাড়াও জাতীয় দলের জার্সিতে ৮১টি টি-টোয়েন্টি খেলে ১ হাজার ৯৩৪ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ২১টি উইকেট। 

প্রিয় খেলা/আশরাফ

আরো পড়ুন