প্রতীকী ছবি

বেডরুমের কথা শুনছে তৃতীয় পক্ষ!

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১১ জুলাই ২০১৯, ১৯:৪১
আপডেট: ১১ জুলাই ২০১৯, ১৯:৪১

(প্রিয়.কম) চার দেয়ালের মাঝেও নিরাপদ না আপনি। হাতে থাকা স্মার্টফোন বা চার দেয়ালের মাঝে থাকা গুগল হোমের মতো প্রযুক্তিগুলো আপনাকে করে তুলছে অনিরাপদ। সম্প্রতি ফাঁস হওয়া কিছু তথ্য এমন ভয়ংকর ইঙ্গিতই দিয়েছে।

অজ্ঞাত এক তথ্য ফাঁসকারী ব্যক্তির বরাত দিয়ে বেলজিয়ান সংবাদমাধ্যম ভিআরটি নিউজ জানিয়েছে, গুগল হোম স্পিকার, স্মার্টফোন অথবা সিকিউরিটি ক্যামেরার মাধ্যমে ব্যবহারকারীর কথা শুনছে কথোপকথন বিশ্লেষণকারী তৃতীয় ব্যক্তি বা প্রতিষ্ঠান।

সংবাদমাধ্যমটির দাবি, ব্যবহারকারীর ঘরে থাকা গুগল হোম স্পিকারটি তাদের কথা রেকর্ডিং করে। এরপর ধারণ করা অডিও ক্লিপগুলো বিশ্লেষণের জন্য পাঠানো হয় তৃতীয় পক্ষের কাছে। বলা হয়ে থাকে গুগল স্পিস রিকগনিশন ব্যবস্থাকে আরও উন্নতর করতে এসব অডিও ক্লিপ বিশ্লেষণ করা হয়ে থাকে।

সংবাদমাধ্যমটি জানায়, অডিও ক্লিপগুলো ছিল গুগল হোমের মাধ্যমে ধারণকৃত। এসব অডিও ক্লিপে বিভিন্ন ডাচ ও বেলজিয়ান নাগরিকদের কথা বলতে শোনা যায়।

ভিআরটি আরো জানিয়েছে, তারা (ভিআরটির প্রতিনিধি) তৃতীয় পক্ষ থেকে ডাচ এবং বেলজিয়ান গুগল হোম ব্যবহারকারীদের কিছু অডিও রেকর্ডিং শুনতে সক্ষম হয়েছেন। এমনকি ওই তৃতীয় পক্ষের কাছে বিশ্বের বিভিন্ন প্রান্তের গুগল হোম ব্যবহারকারীদের আরো অডিও রেকর্ডিং ছিল।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, শব্দ বিশ্লেষণে যুক্ত এ ধরনের তৃতীয়পক্ষ গুগল হোম ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য থেকে শুরু করে বেডরুমের সব শব্দই শুনতে সক্ষম।

এ ঘটনায় গুগলের সঙ্গে যোগাযোগ করে সংবাদমাধ্যমটি। গুগল জানিয়েছে, গুগল স্পিস রিকগনিশন ব্যবস্থাকে আরও উন্নত করতে মোট অডিও ক্লিপের মধ্যে ০.২ শতাংশ বিশ্লেষণ করা হয়।

এ ছাড়া এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে বলেও জানিয়েছে গুগল।

প্রিয় প্রযুক্তি/রুহুল

আরো পড়ুন