কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জাতীয় ডেটা সেন্টার। ছবি: প্রিয়.কম

‘গাজীপুরের ফোরটায়ার ডাটা সেন্টার সরকারি তথ্য রাখার জন্য পর্যাপ্ত নয়’

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০১৯, ১৮:৩৫
আপডেট: ০৪ জুলাই ২০১৯, ১৮:৩৫

(প্রিয়.কম) গাজীপুরের কালিয়াকৈরে নবনির্মিত জাতীয় ডাটা সেন্টার চালুর কথা ছিল চলতি বছরের জুনে। জুন পার হলেও এখনো কার্যক্রম শুরু হয়নি ডাটা সেন্টারের।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘এই ফোর টায়ার ডেটা সেন্টারের কাজ শেষ পর্যায়ে চলে আসছে।’ তবে ডাটা সেন্টারের ক্যাপাসিটি নিয়ে সংশয় প্রকাশ করেছেন মন্ত্রী।

মন্ত্রী জানিয়েছেন, এই জাতীয় ডাটা সেন্টারে যে পরিমাণ তথ্য রাখার জন্য করা হয়েছে তা পর্যাপ্ত নয়।

৪ জুলাই, বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘স্মার্টফোন ও ট্যাব এক্সপো ২০১৯’ -এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা ফোর টায়ার ডাটা সেন্টার করেছিলাম যা এখন শেষ পর্যায়ে আসছে। শেষ পর্যায়ে আসার পর আমরা দেখলাম, আমরা যে ক্যাপাসিটি নিয়ে এই ডাটা সেন্টার তৈরি করেছি, সেখানে যে পরিমাণ ডাটা শুধু সরকারি সেবা দেওয়ার জন্য রাখতে হবে, তাতে জায়গা হবে না। এর যদি চারগুণ সম্প্রসারণ না করা হয় তাহলে সরকারি ডাটা রাখার জন্য ডাটা সেন্টার আমরা খুঁজে পাবো না।’

চলতি বাজেটে আমদানি করা মোবাইলের ওপর ১৫% করারোপের বিষয়ে মন্ত্রী বলেন, এটি পরিকল্পিতভাবে বাড়ানো হয়েছে। নিজের দেশের স্বার্থ রক্ষাতে এবং দেশীয় ইন্ডাস্ট্রির প্রসারে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি ইঙ্গিত দেন।

দেশে স্মার্টফোন কারখানা স্থাপনের মাধ্যমে দেশের তরুণ-তরুণীদের কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে বলেও জানান তিনি। কম্পিউটার যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রে আগামীতে কর বৃদ্ধি হতে পারে এমন ইঙ্গিত দিয়ে মন্ত্রী তার বক্তব্যে বলেন, ‘আমি আগাম একটু আভাস দিতে পারি, এ বছর স্মার্টফোনের ক্ষেত্রে যে ঘটনা ঘটেছে আগামী বছর যে কম্পিউটারের ক্ষেত্রে সেঘটনা ঘটবে না, তার নিশ্চয়তা কেউ দিতে পারে না। অতএব প্রস্তুতি নেওয়ার জন্য সময় চাওয়ার চাইতে প্রস্তুত হয়ে যান।’

দেশে অতি শিগগিরই ফাইভজি চালু করা হবে বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, ৪ জুলাই থেকে শুরু হওয়া এই মেলা চলবে ৬ জুলাই পর্যন্ত। মেলায় অংশ নিয়েছে হুয়াওয়ে, অপো, স্যামসাং, শাওমি, ভিভো, মটোরোলাসহ বিভিন্ন ব্র্যান্ড ও প্রতিষ্ঠান।

ব্র্যান্ডগুলো মেলায় বিভিন্ন মডেলের স্মার্টফোন ও স্মার্ট ডিভাইস প্রদর্শন ও বিক্রি করবে। বেশ কিছু মডেলের স্মার্টফোন উন্মোচনও করা হবে। পাওয়া যাবে মোবাইল অ্যাক্সেসরিজও।

প্রিয় প্রযুক্তি/রুহুল