কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট নেওয়ার পর মোহাম্মদ শামির উদযাপন। ছবি: সংগৃহীত

মোহাম্মদ শামি মুসলিম, তাই ভালো খেলছে!

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ০৩ জুলাই ২০১৯, ১৬:১৪
আপডেট: ০৩ জুলাই ২০১৯, ১৬:১৪

(প্রিয়.কম) ভুবনেশ্বর কুমার ফিট থাকলে বিশ্বকাপে হয়তো মোহাম্মদ শামির খেলাই হত না। কিন্তু ভুবনেশ্বরের চোট শাপে বর হয়েছে শামির জন্য। একাদশে সুযোগ পেয়ে বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই বল হাতে আলো ছড়ান ভারতের ডানহাতি এই পেসার। আফগানিস্তানের বিপক্ষে সেই ম্যাচে হ্যাটট্রিকসহ তুলে নেন চার উইকেট। বিশ্বকাপের ইতিহাসে দশম বোলার ও ভারতের দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক করার মাইলফলক স্পর্শ করেন তিনি।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি শামিকে। চার ম্যাচে ডানহাতি এই পেসার তুলে নিয়েছেন ১৪ উইকেট। বল হাতে এমন দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে স্বাভাবিকভাবে প্রশংসার জোয়ারে ভাসছেন ২৮ বছর বয়সী এই ভারতীয় পেসার। ভক্ত-সমর্থক থেকে শুরু করে এই তালিকায় রয়েছেন অনেক সাবেক ও বর্তমান ক্রিকেটার। এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানেও শোনা যাচ্ছে শামির প্রশংসা।

পাকিস্তানের অনেক সাবেক ক্রিকেটারও মোহাম্মদ শামির প্রশংসায় পঞ্চমুখ। কিন্তু শামির প্রশংসা করতে গিয়ে রীতিমতো ধর্মকে টেনে এনেছেন তারা। পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আবদুল রাজ্জাক মনে করছেন, শামি মুসলিম বলেই এতটা ভালো পারফরম্যান্স করতে পেরেছেন।

বিশ্বকাপে এখন পর্যন্ত মাত্র একটি ম্যাচে হেরেছে ভারত। ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের সপ্তম ম্যাচে ৩১ রানে হারলেও বল হাতে উজ্জ্বল ছিলেন শামি। এদিন ১০ ওভারে ৬৯ রানের বিনিময়ে পাঁচ উইকেট তুলে নেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে এমন নজরকাড়া পারফরম্যান্সের পর থেকে শামির প্রশংসায় সরব হয়েছেন ভারতের ভক্ত-সমর্থকরা।

কেবল তাই নয়, শামির দুর্দান্ত বোলিংয়ের প্রশংসা করেছেন রাজ্জাকও। কিন্তু সাবেক এই পাকিস্তানি অলরাউন্ডারের দাবি, মুসলমান বলেই ইংল্যান্ডের বিপক্ষে মন দিয়ে খেলেছেন এবং ভালো করতে পেরেছেন! ভারত ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচ শেষে পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলের এক অনুষ্ঠানে অংশ নিয়ে এমনটা জানান তিনি।

রাজ্জাকের ভাষ্য, ‘মোহাম্মদ শামি ভালো খেলছে। এটা আমাদের জন্যও ভালো খবর যে, সে এখন মুসলিম। এজন্যই মূলত সে মন দিয়ে খেলছে এবং ভালো করতে পারছে।’

প্রিয় খেলা/রুহুল